Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

উড়ন্ত শুরু করা ইংল্যান্ডের হোচটে জমে উঠেছে গ্রুপের লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ৩:৪৯ এএম
 
ইংল্যান্ড কাতার বিশ্বকাপ শুরু করেছে শিরোপা জয়ের অন্যতম ফেভারিট হিসেবে।প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলে উড়িয়ে কেইন-র‍্যাশফোর্ডরা সেই তকমার যথার্থতা প্রমাণ করেছিল।
 
আজ কাতারের আল যায়েদ স্টেডিয়ামে যুক্তরাষ্ট্রের বিপক্ষেও তারা নেমেছিল পরিসংখ্যান,অভিজ্ঞতা,সামর্থ্য-সবদিকে যোজন যোজন এগিয়ে থেকে।তবে এবারের ফুটবল বিশ্বকাপ যে ছোট দলগুলোর নিজেদের প্রমাণের মঞ্চ হয়ে উঠেছে।সেই মঞ্চে আলো ছড়ালো যুক্তরাষ্ট্রও।জমাট রক্ষণ আর গোলকিপার ম্যাট টার্নার বীরত্বে 'বি' গ্রুপের এ লড়াইয়ে ইংল্যান্ডের সাথে গোলশুন্য ড্র করেছে গ্রেগ বেরহল্টারের শিষ্যরা।
 
ম্যাচে বেশিরভাগ সময় ইংলিশরা বলে নিয়ন্ত্রণ রাখলেও আক্রমণে এগিয়ে ছিল যুক্তরাষ্ট্র।পুরো ম্যাচের ৫৬ ভাগ সময় বল দখলে রেখে  ৮বার প্রতিপক্ষ গোলপোস্টে শট নেয় ইংল্যান্ড। যার ৩টি ছিল অনটার্গেট শট। বিপরীতে ৪৪ ভাগ সময় বল দখলে রেখে ইংলিশ শিবিরে ১০ বার আক্রমণ করে যুক্তরাষ্ট্র।
 
ম্যাচের ১০ মিনিটে হ্যারি কেইনের মাপা শট ঠেকান যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার ওয়াকার জিমারম্যান।তবে বেরহল্টারের দল পাল্যা আক্রমণে যেতে বেশি সময় নেয়নি।৩২ তম মিনিটে ক্রিস্টিয়ান পুলিসিকের বুলেট গতির হার্টের সামনে অসহায় ছিলেন ইংলিশ গোলরক্ষক পিকফোর্ড।তবে আমেরিকানদের হতাশ করে সেটি ক্রসবারে লেগে ফিরে আসে। প্রথমার্ধের যোগ করার সময়ে ম্যাসন মাউন্টের জোরালো শট দারুণভাবে ফেরান যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ম্যাট টার্নার।
 
দ্বিতীয়ার্ধের শুরুটাও ভালো করেছিল যুক্তরাষ্ট্র।পুলিসিক-ম্যাককেনিরা বেশ কয়েকবার ইংলিশ রক্ষণভাগকে পরীক্ষায় ফেলেছিলেন,তবে পরাস্ত করতে পারেননি।
 
 এই ড্রয়ের ফলে শেষ ষোলোয় ওঠার সম্ভাবনা বাচিয়ে রাখল যুক্তরাষ্ট্র। জিতলে দ্বিতীয় রাউন্ডে উঠে যেতে ইংলিশরা, তবে এখনো ভালো সম্ভাবনা আছে তাদের। শেষ ম্যাচে জয় পেলেই চলবে সাউথগেটেএ শিষ্যদের।
 
দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে গ্যারেথ সাউথগেটের দল। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ইরান।২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে যুক্তরাষ্ট্র। ১ পয়েন্ট নিয়ে তলানিতে ওয়েলস।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ