Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেদারল্যান্ডস-ইকুয়েডর ড্রয়ে কাতারের বিদায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সমীকরণটা একদম সহজ ছিল। জিতলেই প্রথম দল হিসেবে শেষ ষোল নিশ্চিত হয়ে যাবে নেদারল্যান্ডসের। সেই লক্ষ্যে খেলতে নেমে মাত্র ছয় মিনিটের সময় গোল পেয়ে যান ডাচ এটাকিং মিডফিল্ডার কোডি গোকপা, যা এখন পর্যন্ত এই আসরের দ্রুততম গোলও। ফুটবলী সংস্কৃতিতে তো অবশ্যই এমনকি কাগজে-কলমের হিসাবে ডাচদের আশাপাশে নেই ইকুয়েডর। আটে থাকা লুই ফন গালের দলের চেয়ে ৩৬ ধাপ পেছনে অবস্থান ইকুয়েডরের। কিন্তু দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মাঠের পারফরম্যান্সে ইকুয়েডর সেটা বুঝতে দিল কোথায়? গতরাতে এ গ্রুপের ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়েছে। আর তাতে কপাল পুড়ল কাতারের। আসরে প্রথম দল হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে স্বাগতিকদের। যা বিশ্বকাপের ইতিহাসের কোনো স্বাগতিক দেশের দ্রুততম বিদায়। গ্রুপ পর্বেই স্বাগতিকদের বিদায়ের রেকর্ড এর আগে ছিল শুধু দক্ষিণ আফ্রিকার। তবে তারা একদম শেষ ম্যাচ পর্যন্ত লড়াইয়ে টিকে ছিল।
বিরতিতে যাওয়ার ঠিক আগ মুহূর্তে ইকুয়েডর কমলাদের জালে বল জড়িয়ে দিলেও, অফসাইদের গ্যারাকলে বাদ হয় সেটি। দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়াল লাতিন আমেরিকার দলটি। সুযোগ তৈরিতে, দাপটে ইকুয়েডরই এগিয়ে ছিল ম্যাচে। বিরতির পর ৪ মিনিটের মাথায় ভালেন্সিয়া সমতায় ফেরান দলকে। আসরে এখন পর্যন্ত আসরে যৌথভাবে সর্বোচ্চ ৩ গোল করা এই ফুটবলার অবশ্য খেলা শেষ হওয়ার আগে চোটে পড়ে মাঠ ছাড়েন স্ট্রেচারে করে। তবে ইকুয়েডরের চেয়েও বেশি হতাশ সম্ভবত কাতার। ইকুয়েডর জিতলেও কাতারের কাজটা সহজ হতো না। শেষ ম্যাচে সেনেগালের বিপক্ষে ইকুয়েডরের জয়ের পাশাপাশি কাতারকে নিজেদের ম্যাচে বড় ব্যবধানে হারাতে হতো নেদারল্যান্ডসকে। এই সমীকরণ মেলানোটা মরুর দেশটির জন্য যতটা কঠিন ছিল তার চেয়ে ঢের সহজ হতো পুতিন-জেলেনস্কির বন্ধুত্ব হয়ে যাওয়াটা। তবে ইকুয়েডর গতকাল জিতলে অন্তত গ্রুপে নিজেদের শেষ ম্যাচে অঙ্কের হিসাবে সুযোগটা তো থাকত কাতারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ