Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভূ-রাজনৈতিক অস্থিতিশীল সময়ে জি২০-এর সভাপতিত্ব গ্রহণ করা ভারতের জন্য বড় চ্যালেঞ্জ!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১০:২৪ পিএম

ভূ-রাজনৈতিক অস্থিতিশীল সময়ে জি২০-এর সভাপতিত্ব গ্রহণ করা ভারতের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বালি থেকে ফেরার ফ্লাইটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্যুটকেসে একটি বিশেষ বস্তু ছিল: জি-২০ প্রেসিডেন্টের ওয়াল। এটি সম্মানের প্রতীক যা বিশ্বব্যাপী অর্থনৈতিক সহযোগিতার জন্য বিশ্বের প্রধান ফোরামের সভাপতিত্বের কারণে আসে। -ইন্ডিয়ান এক্সপ্রেস


তবে এটি দায়িত্বেরও সূচনা করে এবং চাপের মধ্যে চ্যালেঞ্জে ফেলেছে ভারতকে। আন্তর্জাতিক প্রতিক্রিয়া গঠনের জন্য ভারতের নেতৃত্বের একটি অভূতপূর্ব সুযোগ প্রদান করেছে। এই সেই মুহূর্ত যখন ভারত এগিয়ে যেতে পারে এবং একটি নিয়ম গ্রহণকারী থেকে একটি নিয়ম-প্রণেতা হতে পারে।এই বছরের জি২০-এর মূল এজেন্ডায় ভূ-রাজনীতির আস্তরণের পরিপ্রেক্ষিতে পানি থেকে পাথর দূরে সরিয়ে নেওয়ার জন্য ভারতের উপর দায়িত্ব পড়বে। কাজটি কঠিন এবং এর প্রথম সাফল্য নিহিত হবে বালি শীর্ষ সম্মেলনের ফলাফল সঠিকভাবে পড়া এবং সঠিক পাঠ আঁকার ধারণ করার মধ্যে।

বর্তমান রাজনৈতিক উত্তেজনা, অর্থনৈতিক সংকট এবং জলবায়ু পরিবর্তন, অন্যান্য উল্লেখযোগ্য "অতুলনীয় বহুমাত্রিক সংকট" এর পটভূমি যার বিরুদ্ধে শীর্ষ সম্মেলন হয়েছিল, তা আগেই স্বীকৃত হয়েছিল। অর্থনৈতিক মন্দা, বৈশ্বিক দারিদ্র্য বৃদ্ধি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিলম্বের প্রভাবকে স্বীকার করা প্রয়োজন।

বহুপাক্ষিক নীতি-প্রণয়নকারী প্রতিষ্ঠানগুলির ন্যায় ভারত জি-২০-এর জন্য খুব বেশি বিনিয়োগ করেনি। তবে এটি শুরু করতে কখনই দেরি হবে না। তবু আমরা কিছু দিক থেকে এগিয়ে আছি, বিশেষ করে প্রযুক্তিসহ ডিজিটাল পাবলিক পণ্য এবং এর পরিচালনার ক্ষেত্রে। তবে এর জন্য অবশ্যই সাহায্য এবং দক্ষতার প্রয়োজন হবে বলে জানান সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ