Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাপ সামলে জয় পেল রোনালদোর পর্তুগাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:০৪ এএম | আপডেট : ১:০৫ এএম, ২৫ নভেম্বর, ২০২২
চাপ সামলে জয় পেল রোনালদোর পর্তুগাল
 
স্পোর্টস ডেস্ক
 
গত কয়েকদিন মাঠের বাইরে নানা ঘটনায় পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর সময়টা কেটেছে দুঃস্বপ্নের মত।ইউনাইটেডের সাথে সম্পর্কচ্ছেদ, আজ ম্যাচের আগ মুহূর্তে ক্লাব ফুটবলে নিষেধাজ্ঞা খবর- সব মিলিয়ে আজ ভীষণ চাপ নিয়ে মাঠে নেমেছেন সিআর সেভেন।তিনি নিজেও হয়তো বুঝতে পারছেন-ফুটবল ক্যারিয়ার দীর্ঘায়িত করার জন্য এই বিশ্বকাপে ভালো কিছু করা ভিন্ন এ তার সামনে আর কোন রাস্তা খোলা নেই।
 
তাই গ্রুপ 'এইচ' দলের প্রথম ম্যাচে ঘানার বিপক্ষে শুরু থেকেই এই তারকা ফরোয়ার্ড ছিলেন ভীষণ সিরিয়াস। প্রথমার্ধ গোলশূন্য শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে তার সফল স্পটকিকে এগিয়ে যায় পর্তুগাল। লিড নিয়ে দলটি মাঠে একটু গা ছাড়া ভাব নিতেই ঘানা সমতা ফেরায়। সেই গোল একরকম তাতিয়ে দিয়েছিল পর্তুগিজ দলকে।পরের ৫ মিনিটে তারা দুইবার ঘানার জালে বল পাঠিয়ে ম্যাচের ফলাফল একরকম নিশ্চিত করে দেয়।তবে নির্ধারিত সময় শেষের আগ মুহূর্তে ঘানা আরো একটি গোল শোধ করলে ম্যাচ জমে উঠে। তবে অতিরিক্ত সময়ে রক্ষণটা ভালোভাবে সামলে জয় নিয়েই মাঠ ছাড়ে রোনালদোর পর্তুগাল। রোনালদোর পর পর্তুগালের বাকি দুটি গোল এসেছে ফেলিস্ক  ও লিওর পা থেকে।ঘানার হয়ে গোল করেছেন  আন্দ্রে আইয়ু ও ওসমান বোখারী।
 
দোহার স্টেডিয়াম ৯৭৪-এ দেশের প্রথমার্ধে গোল না পেলেও পর্তুগালের সামনে খুব বেশি সুবিধা করতে পারেনি ঘানা। বিরতি রাত পর্যন্ত তাদের সময় কেটেছে রক্ষণভাগ সামলাতেই। যদিও পর্তুগাল সময়টাতে কোন গোল পায়নি।
 
প্রথমার্ধ যতটা ম্যাড়মেড়ে ছিল দ্বিতীয়ারর্ধ ছিল ঠিক ততটাই রোমাঞ্চে ঠাসা।বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ফের্নান্দো সান্তোসের দল। ডি বক্সের রোনালদোকে আটকাতে গিয়ে করে বসে ফাউল। পেনাল্টির বাঁশি বাজান রেফারি।স্পট কিক থেকে লক্ষ্যভেদ করে ডেডলক ভাঙেন সিআর সেভেন। আর এই গোললের মাধ্যমে পর্তুগিজ মহতারকা ঢুকে পড়েন ইতিহাসের পাতায়। বিশ্বকাপ ফুটবলে রোনালদো এখন একমাত্র খেলোয়াড় যার পাঁচটি আসরে গোল আছে।
 
তবে বেশিক্ষণ লিড ধরে রাখতে পারেনি পর্তুগাল।মিডফিল্ডার মোহাম্মদ কুদুসের ডিফেন্স ছেড়া ক্রস থেকে বক্সের সুবিধার জনক স্থানে পাওয়া বল পায়ের আলতো ছোঁয়ায় জালে পাঠান ঘানার কাপ্তান আন্দ্রে আইয়ু।
 
তবে এই গোলের পরপরই অন্য এক খেলোয়াড়ের একসাথে তাকেও নামিয়ে ফেলেন ঘানার কোচ। পরের পাঁচ মিনিটে ঘানার উপর ঝড় বইয়ে দেয় পর্তুগাল।৭৮ মিনিটে থেকে ব্রুনো ফের্নান্দেসের বাড়ানো বল দ্রুতগতিতে সামনে গিয়ে রিসিভ করে ফেলিক্স কোনাকুটি শটে গান আর গোলরক্ষককে পরাস্ত করলে ফের এগিয়ে যায় ফের্নান্দো সান্তোসের শিষ্যরা।দুই মিনিট পর স্কোর লাইন ৩-১ করে ফেলেন লেয়াও।
 
দুই গোলের পিছিয়ে পড়েও লড়াই চালিয়ে যাই আফ্রিকান দেশ ঘানা।৮৯ তম মিনিটে ওসমান বুকারির চমৎকার হেডে ব্যবধান কমায় ঘানা। জমে উঠে ম্যাচ, চাপে পড়ে পর্তুগাল শিবির। শেষ দিকে গোলরক্ষকের হাস্যকর ভুলে আরো একটি গোল খেতে বসেছিল পর্তুগাল,তব ঘানার ইনাকি উইলিয়ামস ঠিকঠাক ফিনিশ করতে না পারায় সেটি হয়নি।ফলে জয় নিয়েই মাঠ ছাড়ে রোনালদোর পর্তুগাল।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ