Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদীর কাছে হেরেই গেল আর্জেন্টিনা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ৬:০৭ পিএম | আপডেট : ৭:২৬ পিএম, ২২ নভেম্বর, ২০২২
 
 
রেফারি শেষ বাঁশি বাজানোর পর মাঠে খেলা দেখতে আসা হাজারো আর্জেন্টিনা ভক্তের চোখে মুখে ছিল বিষ্ময়ের ছাপ! তারা যেন বিশ্বাস করতে পারছিলেন না এখন আর কিছু করার নেই! ক্ষতি যা হওয়ার হয়ে গেছে। পিছিয়ে পড়েও দুর্দান্ত প্রত্যাবর্তনে সউদী আরব মাত্র তৃতীয় দিনেই এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটনটা বোধহয় ঘটিয়ে দিয়েছে।মাত্র ৫ মিনিটের ব্যবধানে আর্জেন্টিনার জালে দুই বার বল পাঠিয়ে ২-১ ব্যবধানে ঐতিহাসিক এক জয় তুলে নিয়েছে আরব দেশটি। আর্জেন্টিনার হয়ে পেনাল্টিতে গোল পেয়েছেন লিওনেল মেসি। সউদি আরবের গোল দুটি এসেছে সালেহ ও সেলিম আল দাওসারির পা থেকে। 
 
লুসাইল আইকনিক স্টেডিয়ামে অনুষ্ঠিত 'সি' গ্রুপের এ লড়াইয়ে পরিষ্কার ফেভারিট হিসেবে  মাঠে নেমেছিল।মাঠেও প্রথামার্ধে ফেভারিটের মতই খেলেছে স্কেলোনির শিষ্যরা।
 
সউদী আরবের বিপক্ষে লিড নিতে আর্জেন্টিনার সময় লাগে মাত্র ১০ মিনিট।মেসির ফ্রি-কিক থেকে বক্সে উড়ে আসা বলে শট নেন লাওতারো মার্তিনেজ।তবে এর এগেই বক্সে ফাউলের শিকার হন রদ্রিগো দি পল।ভিএআর চেকের পর পেনাল্টির বাশি বাজান  রেফারি। স্পট কিক থেকে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি লক্ষ্যভেদ করতে একদমই ভুল করেননি!
 
একেবারে সপ্নের মত শুরু! আলবিসেলেস্তে সমর্থকদের প্রত্যাশা মত তাদের সবচেয়ে বড় তারকা দ্রুতই পেয়ে যান গোলের দেখা। বিরতি আগ পর্যন্ত মেসিদের খেলা দেখে মনে হচ্ছিল জয়টাও যেন সময়ের ব্যাপার। মাঠে পূর্ন নিয়ন্ত্রন প্রতিষ্ঠার পাশাপাশি এই সময়টাতে তারা প্রতিপক্ষকে একটি শটও নিতে দেয়নি। অফসাইডের কারণে এ সময় তাদের তিনটি গোল বাতিল না হলে প্রথমার্ধেই জয় নিশ্চিত করতে পারত স্কেলোনির দল।
 
তবে বিরতির পর সবকিছু কেমন যেন ভোজবাজির মত উল্টে যায়।প্রথামর্ধের আর্জেন্টিনার সেই জমাট রক্ষণই বিরতির পর মাত্র ৫ মিনিটের ব্যবধানে হজম করে দুই গোল।
 
৪৮ মিনিটে সউদী আরবকে সমতায় ফেরান সালেহ আল–শেহরি। মাঝমাঠ থেকে লফটেড পাসে পাওয়া বল প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে রোমেরোর ফাঁকি দিয়ে পাঠান জালে।৫৩ মিনিটে আর্জেন্টিনার সমর্থকদের হতাশায় ডুবিয়ে সৌদির দ্বিতীয় গোলটি করেন সালেম আল দাওসারি।
 
বাকি সময়টাতে সমর্থকরা শুধু প্রার্থনা করে গেছে,আর মাঠে আর্জেন্টিনাও চেষ্টা করে গেছে ম্যাচে ফেরার।এ সমত দুর্দান্ত কিছু আক্রমণ করে তারা। তবে সৌদি রক্ষণভাগকে তার কোনটি পরাস্ত করতে পারেনি।৮৩ মিনিটে মেসির হেড রুখে দেন সউদি গোলকিপার আলওয়াইস। এরপর ৯০ মিনিটে বল ক্লিয়ার করতে গিয়ে আলওয়াইস সামনে চলে যান। এ সময় বল প্রায় জালে জড়িয়ে যাচ্ছিল, কিন্তু অসাধারণ এক হেডে তা আটকে দেন সৌদি আরবের ডিফেন্ডার।অতিরিক্ত সময়েও অনেক চেষ্টার পরও মেসিরা জালের দেখা পায়নি।ফলে হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে আর্জেন্টিনাকে।
 
এই হারের পর আন্তর্জাতিক অঙ্গনে দলটির অপরাজেয় জয়যাত্রা থেমেও গেল।সউদীর বিপক্ষে হারের আগে টানা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল আলবিসেলেস্তেরা।সর্বশেষ আর্জেন্টিনা হেরেছিল ২০২০ সালের ১২ নভেম্বর প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বে।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ