Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডের উড়ন্ত শুরু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

ম্যাচটা শুরু হয়েছিল রাজনৈতিক আবহাওয়ায়। দেশে চলছে গাইডেনস প্যাট্রোল নামক সরকারবিরোধী তীব্র বিক্ষোভ। বিশ্বকাপে এই বিষয়ে ইরান দলের অবস্থান কেমন হয়, দেখার জন্য কৌতুহল নিয়ে অপেক্ষায় ছিলেন অনেকে। বিশ্বকাপে বি গ্রুপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম জাতীয় সঙ্গীত না গেয়ে আন্দোলনের প্রতি সমর্থন জানালেন ইরানি ফুটবলাররা। এরপর ম্যাচের শুরুতেই প্রথম গোলরক্ষককে হারানোর ধাক্কা সামলে উঠতে পারল না ইরান। সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ৬-২ গোলে হেরেছে ইরান।
ইরানের উপর চাপ ধরে রেখে পুরোটা সময় দাপুটে ফুটবল খেলল ইংল্যান্ড। প্রথমার্ধে ১১ মিনিটের ব্যবধানে করল তিন গোল। বিরতির পর আরও তিনটি। দুর্দান্ত জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল গ্যারেথ সাউথগেটের দল। টানা ৬ ম্যাচে জয়হীন থেকে বিশ্বকাপে পা রেখেছিল ইংল্যান্ড। এই জয়ে ফেরার পাশাপাশি নকআউটে যাওয়ার পথে এক ধাপ এগিয়ে গেল গত আসরের সেমি-ফাইনালিস্টরা।
অষ্টম মিনিটে ডান দিক থেকে ডি-বক্সে দারুণ ক্রস বাড়ান হ্যারি কেইন। এগিয়ে এসে বিপদমুক্ত করার সময় সতীর্থের সঙ্গে সংঘর্ষে নাক ফেটে যায় ইরানের গোলরক্ষক আলিরেজা বেইরনভান্দের। ইংল্যান্ডের বিস্ময়বালক কিডস জুড বেলিংহাম ম্যাচের ৩৫ মিনিটে লেফট ব্যাক লুক শর পাস থেকে হেডে গোল করে এগিয়ে দেন ইংলিশদের। প্রথমার্ধের নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার আগের মিনিটে এবং অতিরিক্ত সময়ে সাকা ও রাহিম স্টার্লিং আরও দুই গোল করেন।
বিরতির পরে ৬২ মিনিটে আবারও আর্সেনাল ফরোয়ার্দ সাকার স্ট্রাইক। পাসটি বাড়ালেন স্টার্লিং। ৩ মিনিটে পর্তো স্ট্রাইকার মাহদী তারেমি পেনাল্টি থেকে এক গোল শধ দেন। এর ৭১ থেকে ৯০ মিনিটের ভিতর রাশফোর্ড ও গ্রীয়ালিশ আও দুই গোল করেন। হ্যারি কেইন গোল না করলেও পেয়েছেন জোড়া এসিস্ট।
বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে কোনো ম্যাচে এই নিয়ে দ্বিতীয়বার পাঁচ বা এর বেশি গোল করল ইংল্যান্ড। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে পানামাকে একই ব্যবধানে হারিয়েছিল তারা। আন্তর্জাতিক ফুটবলে দল দুটি মুখোমুখি প্রথম লড়াই ছিল এটি।
বার্মিংহামে জন্মগ্রহণকারী বরুসিয়া ডর্টমুন্ড ১৯ বছর বইয়সী মিডফিল্ডার বেলিংহাম গড়লেন ইতিহাস। মাইকেল ওয়েনের ১৯৯৮ সালে, আর্জেন্টিনার বিপক্ষে সেই বিশ্বয়কর গোলের পর, ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে গোল করা দ্বিতীয় কিশোর হিসেবে তিনি ইতিহাসে নাম লেখালেন। তবে যথারীতি ইংলিশরা মিজ দেশে জুড়ে পাব এবং ফ্যানপার্কগুলিতে চালিয়েছে বন্য ও নির্মম অত্যাচার। ইরানীদের ধরে মারধর করেছে তারা ম্যাচ চলাকালীন সময়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ