Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

না থেকেও আছেন ম্যারাডোনা

মেসির বিশ্বকাপ মিশনে আজ প্রতিপক্ষ সউদী আরব

নাভিদ হাসান | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কিছু বাংলাদেশি হয়তো সারা বছরই ফুটবলে মেতে থাকেন। কিন্তু এই লাল-সবুজের দেশে ফুটবলের সত্যিকারের উন্মাদনা শুরু হয় কেবল বিশ্বকাপ এলেই। আরো মোটা দাগে বললে দুইটি লাতিন আমেরিকান দেশকে কেন্দ্র করে। বিশ্বকাপের মঞ্চে ৫ বার সেরার মর্যাদা পাওয়া ব্রাজিল ও ডিয়াগো ম্যারাডোনার আর্জেন্টিনার জন্যই সকল নিবেদন আম জনতার। সেই আকাশি-নীল দল আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে বাংলাদেশ সময় আজ বিকেল ৪টায়। ৩৬ বছরের শিরোপা খরা ঘোঁচানোর মিশনে লিওনেল মেসিদের প্রথম পরীক্ষা নেবে এশিয়ার দল সাউদী আরব। গ্রুপ-সি’র এই ম্যাচটি দেখতে লুসাইল স্টেডিয়ামের মাঠে উপস্থিত থাকবেন আশি হাজার ফুটবলপ্রেমী। এত মানুষের ভিড়েও এবারই কেবল খুঁজে পাওয়া যাবে না একটি মুখ; আর্জেন্টিনার সবচেয়ে বড় বিজ্ঞাপন, মেসিদের আকুণ্ঠ সমর্থক ম্যারাডোনাকে। দুই বছর আগে এই নভেম্বরের ২৫ তারিখ এই ফুটবল জাদুকর যে বিদায় নিয়েছেন এই নশ্বর পৃথিবী থেকে।

দুইবারের চ্যাম্পিয়ন ও দুইবারের রানার্স-আপ আর্জেন্টিনার এটা ১৮তম বিশ্বকাপ। অন্যদিকে সাউদী আরবের মাত্র ষষ্ঠ। বিশ্বকাপে মুখোমুখি না হলেও দুই দল একে অপরের বিপক্ষে খেলেছে মোট ৪বার। চার ম্যাচেই আকাশি-নীলদের দুই জয়ের সাথে আছে দুই ড্র। অবশ্য, শেষবার দুই দলের দেখা হয়েছিল ১০ বছর আগে। সাউদী আরবিয়ানদের বিপক্ষে মাঠে নামার আগে দারুণ ছন্দে আলবিসেলেস্তেরা। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড আছে লিওনেল স্কালোনির দল। এই ৪৪ বছর বয়সী কোচের জাদুর ছড়িতেই বদলে গিয়েছে আলবিসেলেস্তারা। তারা যদি এই ম্যাচও জিতে, তবে টানা ৩৭ ম্যাচ অপরাজিত দল হিসেবে শীর্ষে থাকা ইতালির রেকর্ডে ভাগ বসাবেন মেসি-ডি মারিয়ারা।

আর্জেন্টাইন কোন স্কালোনি দায়িত্ব নেওয়ার পর থেকেই একটা ব্যাপার কেবল নিশ্চিত করেছেন। তা হচ্ছে দল সবসমইয় ব্যাক-লাইনে ৪ জন ডিফেন্ডার নিয়ে খেলবে। তবে ডিফেন্স থেকে সামনের ফুটবলারদের জন্য ফর্মেশন বারবার ভেঙ্গেছেন। স্কালোনি বড় দলের বিপক্ষে ৪-৩-৩ ছকে খেলান দলকে। তবে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ পেলে ৪-২-৩-১ ছকটাই বেশি পছন্দ তার। তবে খেলা শুরু পর কিন্তু নির্দষ্ট ছকে থাকেন না তিনি। কিছুদিন আগে নাপোলি ম্যানেজার লুসিয়ানী স্পালেত্তি বলেছিলেন,’বর্তমান ফুটবলে ফর্মেশন মুখ্য নয়, স্পেস তৈরি করে সেখানে বল বাড়িয়ে গোল আদায় করাটাই লক্ষ্য।‘ স্পালেত্তির এই দর্শনটাই শতভাগ অনুসরণ করেন আলবেসেলিস্তা কোচ।

সবশেষ পাঁচ ম্যাচে প্রতিপক্ষের জালে উনিশ গোল দেয়ার বিপরীতে একটাও গোল হজম করেননি আর্জেন্টিনা। এতেই বুঝা যায় কি অসাধারণ ছন্দে ফুটবল শৈলী প্রদর্শন করে যাচ্ছে দুইবারের চ্যাম্পিয়নরা। দলটির গোলবারে থাকবেন বাজপাখি খ্যাত এমিলিয়ানো মার্টিনেজ। সেন্টারব্যাকে রোমেরো থাকবেনই। তবে লিসান্দ্রোক্ষুরধার ফর্মে থাকার পরও অভিজ্ঞ ওটামন্ডিই কোচের পছন্দ। মোলানি ও আকুনা থাকবেন ফুলব্যাক হিসেবে। একদম সামনে মেসি, লাউতারো ও ডি মারিয়ার জায়গা পাকা। এমনকি মিডফিল্ডেও পেরেদেস ও ডি পলই থাকবেন, যদি না কোন বড় অঘটন ঘটে। সমস্যা একটা জায়গা নিয়ে। বিশ্বকাপের আগে চোটে পরা লো সেলসোর জায়গায় কে খেলবেন তা নিয়েই। আর্জেনটাইন সমর্থকরা চাচ্ছেন ম্যানসিটি ফরোয়ার্ড আলভারেজকে। তবে স্কালোনি আর বাকি আট-দশ জন লাতিন কোচের মত নন। তিনি আধুনিক ফুটবলটা দারুণ বুঝেই। তাই মধ্যমাঠের ভারসাম্য রাখতেই পাপু গোমেজ বা ম্যাকালিস্তারকে মাঠে নামাবেন তিনি।

দুর্দান্ত ফর্মে থাকা মেসি, জাতীয় দলের জার্সিতে শেষ চার ম্যাচে একাই করেছেন ১০ গোল। তবে ক্লাব পিএসজির হয়ে শেষ কয়েক ম্যাচে কিছুটা চোট নিয়ে অস্বস্তিতে ছিলেন এই মহাতারকা। তবে পরশু ইনডোর অনুশীলনে সতীর্থদের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছিলেন আর্জেন্টাইন দলের এই প্রাণভোমরা। অবশ্য খুব বেশি সময় অনুশীলনে ছিলেন না মেসি। অন্যদের পরে মাঠে এসে ফিরে গেছেন সবার আগেই। ওই সময়টুকুতেও বেশ সতর্কতার সঙ্গে ‘নড়াচড়া’ করেছেন সাতবারের ব্যালন ডি-অর জয়ী এই তারকা। আগের দুই দিন সতীর্থদের সঙ্গে অনুশীলন করেননি মেসি। একা একা অল্প কিছু সময় অনুশীলন করেই রুমে ফিরে গিয়েছিলেন। আর তাতেই শঙ্কার কালো মেঘ জমেছিল সমর্থকদের মনে। আর্জেন্টিনার জাতীয় দলের একটি সূত্র জানিয়েছে, মেসি পুরোপুরি সুস্থ আছেন। আজ সউদীর মিপক্ষে অধিনায়ক হিসেবেই মাঠে নামবেন তিনি।

একতাবদ্ধ আর্জেন্টাইনদের থামানোটাই বড় চ্যালেঞ্জ সাউদীর জন্য। এশিয়ার দলটি ১৯৯৪ বিশ্বকাপে শেষ হশোলতে খেলার পর, শেষ চার আসরে পেরুতে পারেনি গ্রুপ পর্বের বেড়াজাল। সবশেষ ৫ ম্যাচে ‘গ্রিন ফ্যালকনরা’ জিতেছে মাত্র একটি ম্যাচে। আছে দুই ড্র এবং শেষম্যাচে ক্রোয়শিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে হার। রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ আসরের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে ৫-০ গোলে হারে সৌদি আরব। পরের ম্যাচে উরুগুয়ের কাছে ১-০ গোলে হারের পর গ্রুপের শেষ ম্যাচে মিশরকে ২-১ গোলে হারায় তারা। গত ৪ বছরে হার্ভ রেনার্ডের অধীনে কিছুটা বদলেছে আরবের ফ্যালকনরা। এই ফরাসি কোচের অধীনে ৩২ ম্যাচে ১৬ জয়ের পাশাপাশি হারের মুখ দেখেছে ৫ বার।

দুইদিন পরেই আর্জেনটাইন কিংবদন্তী ম্যারাডোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। আকাশে থেকেই আলবিসেলেস্তাদের দাপুটে জয় দেখার অপেক্ষায় থাকবেন তিনি। মেসি-মারিয়ারাও মাঠে খুব মিস করবেন প্রাক্তন গুরুকে। সেই শোকে যদি আগুন জ্বলে তাহলে তাতে পুড়ে ভষ্ম হতে বাধ্য সাউদী আরবও।

আজকের খেলা
আর্জেন্টিনা-সউদী আরব, বিকাল ৪টা
ডেনমার্ক-তিউনিসিয়া, সন্ধ্যা ৭টা
মেক্সিকো-পোল্যান্ড, রাত ১০টা
ফ্রান্স-অস্ট্রেলিয়া, রাত ১টা
সরাসরি : বিটিভি/টি স্পোর্টস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ