Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে নানা আয়োজনে বিজয় দিবস উদযাপন

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : মহান স্বাধীনতা ঘোষণার ঐতিহাসিক স্মৃতিবিজড়িত চট্টগ্রামে নানা আয়োজনে পালিত হয়েছে বিজয় দিবস। দিবসের প্রথম প্রহর থেকে একাত্তরের বীর শহীদদের স্মরণ ও শ্রদ্ধা নিবেদন শুরু হয় কেন্দ্রীয় শহিদ মিনারে। রাজনীতিক, পেশাজীবীসহ হাজারো মানুষের উপস্থিতিতে শহীদ মিনারে পুলিশের একটি বিশেষ দলের অভিবাদন জানানোর মধ্য দিয়ে শুরু হয় উদযাপনের আনুষ্ঠানিকতা।
এরপর প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, সিটি মেয়র আ জ ম নাসির উদ্দীন, সিডিএ চেয়ারম্যান আব্দুচ ছালাম, বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, নগর পুলিশের কমিশনার ইকবাল বাহার, জেলা প্রশাসক সামসুল আরেফিন ও পুলিশ সুপার নূর ই আলম একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের পর শহীদ মিনার উন্মুক্ত করে দেয়া হলে মানুষের ঢল নামে। বিজয়ের ৪৫তম বার্ষিকীতে আলোচনা সভা, গান, প্রতিযোগিতা, প্রদর্শনীসহ নানা কর্মসূচির আয়োজন করেছে চট্টগ্রামের বিভিন্ন সংগঠন। এম এ আজিজ স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্টিত হয় বিজয় দিবসের প্যারেড। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ডিসপ্লেতে অংশ নেয়।
নগর আওয়ামী লীগ সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে বিজয় শোভাযাত্রা কাজীর দেউড়ি হয়ে জামালখান, চেরাগী পাহাড়, আন্দরকিল্লা, নন্দনকানন, এনায়েত বাজার হয়ে আবার স্টেডিয়ামে শেষ হয়। বিজিবি, পুলিশ, ফায়ার সার্ভিস, গ্রাম প্রতিরক্ষা বাহিনী, মেরিন একাডেমি, প্রশিকাসহ বিভিন্ন সংগঠন বিজয় মেলা পরিষদের এ শোভাযাত্রায় অংশ নেয়।
জামেয়া সুন্নিয়ায় বিজয় দিবস পালন
জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়ায় মহান বিজয় দিবসে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওলানা হাফেয মুহাম্মদ সোলাইমান আনসারীর সভাপতিত্বে মাওলানা মুহাম্মদ ইলিয়াছের সঞ্চালনায় জামেয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে শিক্ষকমÐলী-অফিস কর্মকর্তা,কর্মচারী ও ছাত্ররা উপস্থি ছিলেন। এতে বক্তব্য রাখেন মুফ্তি ওবাইদুল হক নঈমী, ম্ফ্ুিত সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান, কাজী মুহাম্মদ ছালেকুর রহমান, মাওলানা সৈয়দ আবু তালেব মুহাম্মদ আলাউদ্দিন, প্রফেসর মুহাম্মদ আবুল কাশেম, মাওলানা মুহাম্মদ আবুল হাশেম, মাওলানা মুহাম্মদ আনিসুজ্জামান। মুনাজাত করেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওলানা হাফেয মুহাম্মদ সোলাইমান আনসারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজয়

১৮ ডিসেম্বর, ২০২২
১৭ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ