Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে তুলে ধরা হবে ইসলামের ঐতিহ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ১১:০৫ এএম | আপডেট : ১০:৫৭ এএম, ১৯ নভেম্বর, ২০২২

আর মাত্র তিন দিন। এরপরই পর্দা উঠছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফিফা ফুটবল বিশ্বকাপ। আগামী ২০ নভেম্বর কাতারের আল খুরের আল বাইত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে ইকুয়েডর। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে এবারের উদ্বোধনী অনুষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

উদ্বোধনী অনুষ্ঠান হবে আল বাইত স্টেডিয়ামে। এ স্টেডিয়ামটি ৬০ হাজার মানুষের ধারণ ক্ষমতা সম্পন্ন। বিশ্ববিখ্যাত জনপ্রিয় শিল্পী ও সংগীতজ্ঞরা দর্শক মাতাবেন। উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান গায়ক লিল বেবি ও বলিউড সুপারস্টার নোরা ফাতেহিসহ অনেকেই পারফরম্যান্স করবেন। বিশ্বকাপের ২২তম আসরের অফিসিয়াল থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন লিল ববি। এ গানে মঞ্চ মাতাবেন নোরা ফাতেহি। এ ছাড়া মঞ্চ মাতাবেন জনপ্রিয় কোরিয়ান ব্যান্ড বিটিএস। তুলে ধরা হবে ইসলামের ঐতিহ্য ও কাতারের কালচার। এ উপলক্ষে ইতোমধ্যে মহানবীর বানী ও কুরআনের আয়াতের অংশ বিশেষ দিয়ে সাজানো হয়েছে পুরো কাতার। আরবী ও ইংরেজীতে প্রতিনিধি কুরআনোর আয়াত ও হাদিসের অনুবাদ ও ব্যখা করা হয়েছে।

মাসকট প্রদর্শন

চলতি বিশ্বকাপের অফিসিয়াল মাসকট লা’ইব। লা’ইব একটি আরবি শব্দ। এর অর্থ ‘সুপার-স্কিলড প্লেয়ার’ বা ‘অতি দক্ষ খেলোয়াড়’।

উদ্বোধনী অনুষ্ঠান শেষ হবে ৪৫ মিনিটের আতশবাজির ঝলকানিতে। এর পরপরই মাঠে নামবেন স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ফুটবলাররা। সূত্র: দ্য টেলিগ্রাফ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ