Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জি-টুয়েন্টির উচিত একসঙ্গে চ্যালেঞ্জ মোকাবিলা করা: গুতেরেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১:২৪ পিএম

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, বর্তমান বিশ্ব বিভিন্ন গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জের সম্মুখীন। তাই তিনি আশা করেন, জি-২০ ঐক্যবদ্ধ থেকে একসঙ্গে সব চ্যালেঞ্জ মোকাবিলা করবে।

গতকাল (সোমবার) ইন্দোনেশিয়ার বালি দ্বীপে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। গুতেরেস বলেন, জলবায়ু পরিবর্তন বর্তমানে মানব জাতির প্রধান চ্যালেঞ্জ। তাই উন্নতশীল দেশগুলোকে উন্নয়নশীল দেশগুলোর প্রযুক্তি ও আর্থিক খাতে সমর্থন দিতে হবে। সকলকে শিগগির একটি জলবায়ু সংহতি চুক্তিতে পৌঁছাতে হবে।

তিনি বলেন, জাতিসংঘের ২০৩০ টেকসই উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করাও একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। সারা বিশ্বে খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধির প্রেক্ষাপটে উন্নয়নশীল দেশগুলোর টেকসই উন্নয়নে আরও বেশি শক্তি ও সমর্থন দিতে হবে।

গুতেরেস আরও বলেন, বর্তমানে নবায়নযোগ্য জ্বালানি ও ডিজিটাইজিং জরুরি কর্তব্যগুলোর অন্যতম। তাই জি-২০’র উচিত সংশ্লিষ্ট খাতে নেতৃত্ব প্রদান করা। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জি-২০ সম্মেলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ