Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতায় আসার পর এই প্রথম জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১০:৫২ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর সোমবার প্রথমবারের মতো চীনের নেতা শি জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন। বালিতে জি২০ শীর্ষ সম্মেলনের আগে এই বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন দুই দেশের মধ্যে সম্পর্ক কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে গেছে।

বাইডেন বৈঠকে তাইওয়ান, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং উত্তর কোরিয়ার পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষা নিয়ে মার্কিন উদ্বেগ উত্থাপন করবেন বলে আশা করা হচ্ছে। ডেমোক্র্যাটদের মধ্যবর্তী নির্বাচনে সিনেটের নিয়ন্ত্রণ নেয়ার মাধ্যমে একটি বড় অভ্যন্তরীণ রাজনৈতিক বিজয়ের পরে তিনি বৈঠকে যোগ দেবেন।

‘আমি জানি আমি আরও শক্তিশালী হয়ে আসছি কিন্তু আমার এটার দরকার নেই। আমি শি জিনপিংকে চিনি, আমি তার সাথে অন্য যে কোনও বিশ্ব নেতার চেয়ে বেশি সময় কাটিয়েছি,’ সিনেটের ফলাফলের পরে রবিবার কম্বোডিয়ায় সাংবাদিকদের বাইডেন বলেছিলেন, ‘আমাদের প্রত্যেকে কোথায় দাঁড়িয়ে আছে সে সম্পর্কে কখনোই কোনো ভুল হিসাব নেই।’

বাইডেন বলেছেন যে, তিনি চীনের সাথে ‘সম্পর্কের জন্য ফ্লোর’ তৈরি করতে এবং দুই দেশের মধ্যে প্রতিযোগিতা বাঁধার নিয়ম রয়েছে তা নিশ্চিত করার আশা করছেন। তিনি সম্প্রতি বলেছেন যে, তিনি শির সাথে দেখা করার সময় কোনও মৌলিক ছাড় দিতে রাজি নন এবং তিনি চান যে উভয় নেতাই তাদের ‘লাল রেখা’ মেনে চলেন এবং সংঘাতের ক্ষেত্রগুলি সমাধান করেন। যদিও বৈঠকের পরে কোনও যৌথ বিবৃতি প্রত্যাশিত নয়, বাইডেন তার বৈঠকের পরে মন্তব্য করবেন এবং সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেবেন, হোয়াইট হাউস বলেছে।

২০২১ সালের জানুয়ারিতে বাইডেন দায়িত্ব নেয়ার পর থেকে দুই নেতা পাঁচবার ফোন বা ভিডিও কল করেছেন। তারা ওবামা প্রশাসনের সময় শেষবার ব্যক্তিগতভাবে দেখা করেছিলেন। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন যে বৈঠকটি দুই ঘন্টা বা তারও বেশি সময় ধরে চলতে পারে এবং বাইডেন কথোপকথনে ‘সম্পূর্ণ সোজা এবং সরাসরি’ হবেন। সুলিভান সাংবাদিকদের বলেন, ‘প্রেসিডেন্ট মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনকে একটি কঠোর প্রতিযোগিতায় নিয়োজিত হিসাবে দেখেন, তবে সেই প্রতিযোগিতাটি সংঘাত বা সংঘর্ষে পরিণত হওয়া উচিত নয়।’

বাইডেনের গণনা অনুসারে, দুই নেতা একে অপরকে ভালভাবে জানেন, তারা একসাথে ১৭ হাজার মাইলেরও বেশি ভ্রমণ করেছেন এবং বৈঠকে ৭৮ ঘন্টা কাটিয়েছেন। তারা ২০১১ এবং ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনে একসাথে সময় কাটিয়েছিল যখন উভয়ই তাদের নিজ নিজ দেশের ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করছিলেন। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ