Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীন-মার্কিন সম্পর্ককে উন্নয়নের পথে ফিরিয়ে আনতে হবে: বাইডেনকে জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ৫:৪৪ পিএম

দু’টি বড় দেশের শীর্ষ নেতৃবৃন্দ হিসেবে, আমাদের উচিত চীন-মার্কিন সম্পর্ককে স্বাস্থ্যকর ও স্থিতিশীল উন্নয়নের পথে ফিরিয়ে আনতে সচেষ্ট হওয়া। স্থানীয় সময় আজ (সোমবার) বিকেলে, ইন্দোনেশিয়ার বালিতে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠকে এ কথা বলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

প্রেসিডেন্ট শি বলেন, কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হবার পর, বিগত ৫০ বছরে, চীন-মার্কিন যৌথ প্রচেষ্টায় যেমন অনেককিছু অর্জিত হয়েছে, তেমনি অনেক জটিলতাও সৃষ্টি হয়েছে। তবে বাস্তবতা হচ্ছে, চীন-মার্কিন সম্পর্কের উন্নয়ন দু’দেশ ও দু’দেশের জনগণের জন্যই কল্যাণকর।

শি জিনপিং বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে মানবজাতি বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি। এই জটিল মুহূর্তে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সুসম্পর্ক দেখতে চায় আন্তর্জাতিক সম্প্রদায়। আজকের বৈঠক তাই বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। আমাদের উচিত বিশ্বের শান্তি ও উন্নয়নের জন্য ইতিবাচক শক্তি যোগানো।

প্রেসিডেন্ট শি আরও বলেন, তিনি প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে চীন-মার্কিন সম্পর্কের বিভিন্ন কৌশলগত দিক এবং গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যু নিয়ে মতবিনিময় করতে চান। দু’জনের যৌথ প্রচেষ্টায় দু’দেশের সম্পর্ক আবারও স্বাস্থ্যকর ও স্থিতিশীল উন্নয়নের পথে ফিরে আসবে এবং দু’দেশের জনগণই এতে উপকৃত হবে বলে তিনি আশা প্রকাশ করেন’। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ