Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হজ ও ওমরাহ মেলা উদ্বোধনকালে ধর্মমন্ত্রী

হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শিগগিরই শুরু হবে

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, ২০১৭ সালে হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন কার্যক্রম খুব শিগগিরই শুরু হবে। চলতি ২০১৬ সালে প্রায় এক লাখ চল্লিশ হাজার হজযাত্রী হজের নিবন্ধন করতে পেরেছিলেন উল্লেখ করে তিনি বলেন, এদের মধ্যে হজ ব্যবস্থাপনার সদস্যসহ মোট এক লাখ এক হাজার আটশ’ ঊনত্রিশ জন হজ করতে পেরেছেন। মন্ত্রী বলেন, নিবন্ধন করা সত্ত্বেও যারা এ বছর হজে যেতে পারেননি ২০১৭ সালে হজ-গমনে তাদের অগ্রাধিকার দেয়া হবে। তিনি গতকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত ১০ম হজ ও ওমরাহ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।
হজ ও ওমরাহ মেলাকে হজযাত্রী ও এজেন্সিসমূহের মধ্যে সরাসরি যোগাযোগের একটি অনন্য মাধ্যম হিসেবে অভিহিত করে তিনি বলেন, মেলায় এসে হজযাত্রীগণ হজের বিভিন্ন সেবা সম্বন্ধে সম্যক ধারণা পায়। এ থেকে তারা তাদের পছন্দসই এজেন্সির মাধ্যমে হজে গমনের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন। এতে করে হজযাত্রীগণ মধ্যস্বত্বভোগী দালালদের হাত থেকে রেহাই পাবেন এবং চুক্তিকৃত সেবা লাভ করতে পারেন। মন্ত্রী বলেন, এছাড়াও মেলায় হজযাত্রীগণ, ব্যাংক ও আইটি সেবাসহ নানাবিধ বিষয় সম্পর্কে অবহিত হতে পারেন। তিনি জানান, সউদী কর্তৃপক্ষের ডিজিটাল হজ ব্যবস্থাপনার সাথে সমন্বয় করে বাংলাদেশের হজ ব্যবস্থাপনাকে ডিজিটাল হজ ব্যবস্থাপনায় রূপান্তরিত করা হয়েছে। ধর্মমন্ত্রী বলেন, হজ ব্যবস্থাপনাকে স্বচ্ছ, জবাবদিহি এবং গতিশীল করার লক্ষ্যে ২০১৬ প্রথমবার ন্যায় প্রাক-নিবন্ধন পদ্ধতি চালু করা হয়। তিনি বলেন, হজযাত্রীদের পরিবহন, আবাসন, যাতায়াতসহ বিভিন্ন সুযোগ-সুবিধা উন্নতকরণের লক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ছাড়াও ২০১৭ সালে বাংলাদেশী হজযাত্রীদের সংখ্যা বাড়ানোর বিষয়েও সউদী কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হবে। ধর্মমন্ত্রী বলেন, হজযাত্রীরা আল্লাহর মেহমান। সারা জীবনের কষ্টার্জিত সঞ্চিত সম্পদ ও স্বপ্নকে সামনে রেখে হজে যাওয়ার জন্য এজেন্সিসমূহের সাহায্য গ্রহণ করে থাকেন। ফলে এসব আল্লাহর মেহমানদের সেবা প্রদানে হজ এজেন্সিসমূহকে সরকারের নীতিমালা অনুসরণ করে চলতে হবে।
হাব সভাপতি ইব্রাহিম বাহারের সভাপতিত্বে হজ ও ওমরা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল জলিল, হাবের মহাসচিব শেখ মো. আব্দুল¬াহ, হাবের প্রতিষ্ঠাতা সভাপতি ড. মো. ফারুক প্রমুখ বক্তৃতা করেন। আজ শুক্রবারও এ মেলা চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ