Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাইওয়ান ঘিরে চীনের ৪৪ যুদ্ধবিমান ও ৪ যুদ্ধ জাহাজের টহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১০:২৭ এএম

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, অন্তত ৪৪টি যুদ্ধবিমান, ৪টি যুদ্ধ জাহাজ এবং দুটি ড্রোন তাইওয়ানের চারপাশে ঘিরে মহড়া দিয়েছে। এর মধ্যে অন্তত ১৫ যুদ্ধবিমান এবং দুটি ড্রোন দুই দেশের মধ্যবর্তী নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছিল। তুরস্কের সংবাদ সংস্থা আনাদলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তাঁরা তাদের রাডারে অন্তত ৪৪টি চীনা যুদ্ধবিমান এবং ৪টি যুদ্ধজাহাজের উপস্থিতি দেখতে পেয়েছে। এর মধ্যে চীনের পিপল’স লিবারেশন আর্মির (পিএলএ) অন্তত ১৫টি যুদ্ধবিমান এবং ২টি ড্রোন মধ্যবর্তী নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছিল। বিবৃতিতে তাইপে আরও জানিয়েছে, চীনের ৪টি যুদ্ধবিমান তাইওয়ানের পূর্ব প্রান্তের আকাশ প্রতিরক্ষা চিহ্নিতকরণ জোনের ওপর দিয়ে উড়ে গেছে।
এর আগে, তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চু কুয়ো-চেঙ জানিয়েছিলেন, তাইওয়ান চীনের আক্রমণ ঠেকিয়ে তাদের ভূখণ্ড রক্ষায় পুরোপুরি প্রস্তুত। চীনা প্রেসিডেন্ট সি চিন পিং তাইওয়ান ইস্যুতে বলপ্রয়োগ থেকে চীন সরে আসবে না বলে হুঁশিয়ারি উচ্চারণের জবাবে এই মন্তব্য করেছিলেন তিনি।
চু কুয়ো-চেঙ বলেছিলেন, ‘তাইওয়ানের সামরিক বাহিনী যেকোনো চীনা আক্রমণ ঠেকাতে পুরোপুরি প্রস্তুত থাকবে যেমনটা করার করা ঘোষণা দিয়েছে বেইজিং। তারা সময় এগিয়ে আনুক বা পিছিয়ে দিক আমরা সব সময় প্রস্তুত।’ তিনি আরও বলেছিলেন, ‘আমাদের সামরিক বাহিনী জানে যুদ্ধের প্রস্তুতির সময় তাকে কী করতে হবে। তার পরবর্তী সেকেন্ডে বা পরের ঘণ্টায় কী করতে হবে তাও জানে। বেইজিং এগিয়ে আনুক বা পিছিয়ে নিক (তাইওয়ানে আক্রমণ করার সময়সীমা) তার বিপরীতে আমাদের বাহিনী অলস বসে থাকবে না। আমাদেরও নিজস্ব সময়সীমা আছে।’ সূত্র : আনাদলু এজেন্সি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ