Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় যোগ দিচ্ছে তাইওয়ানও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ পিএম

ইউক্রেনে হামলার পর একের পর এক নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। এবার চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানও নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে রাশিয়ার ওপর। স্থানীয় সময় শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং বলেছেন, ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ‘গণতান্ত্রিক’ দেশগুলোর সঙ্গে যোগ দেবে তাইওয়ান। তবে তিনি এর বিস্তারিত কিছু জানাননি।

তাইপেইতে সাংবাদিকদের সামনে, এধরনের আক্রমণের কঠোর নিন্দা জানান তিনি। একই সঙ্গে রাশিয়ার ওপর ‘গণতান্ত্রিক’ দেশগুলোর সঙ্গেও নিষেধাজ্ঞায় যোগ দেবেন বলে উল্লেখ করেন।
তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, ইউক্রেনকে যুদ্ধের ভয়াবহতা থেকে মুক্ত করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য সমমনা দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় করার চেষ্টা করছে তাইওয়ান।
তাইওয়ানের সরকার বলছে, দ্বীপটি ভূ-কৌশলগত, ভৌগলিক পরিবেশ এবং আন্তর্জাতিক সরবরাহ শৃঙ্খলে গুরুত্বের দিক থেকে মৌলিকভাবে ইউক্রেনের চেয়ে আলাদা। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ইউক্রেন এবং রাশিয়ার সঙ্গে তাইওয়ানের বাণিজ্য ১ শতাংশের কম।
এর আগে বৃহস্পতিবার (২৪ ফ্রেবুয়ারি) রাশিয়ার সঙ্গে দ্বীপটির প্রাকৃতিক গ্যাসের চুক্তির মেয়াদ মার্চে শেষ হওয়ার কথা জানিয়েছে তাইওয়ানের অর্থ মন্ত্রণালয়।
ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে চীনের অধীনে থাকা তাইওয়ান। গত দুই বছর ধরে বেইজিংয়ের চাপের মুখে রয়েছে অঞ্চলটিও। সূত্র: আল-জাজিরা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ