Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মোহাম্মদ নবী অধিনায়কের পদ ছাড়লেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১০:১৬ এএম

আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবী পদত্যাগ করেছেন। আজ শুক্রবার (০৪ নভেম্বর) অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার টুয়েলভের শেষ ম্যাচে ৪ রানের হারার পর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি এই ঘোষণা দেন।

তার অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে সেখানে উল্লেখ করেন- বিশ্বকাপের প্রস্তুতির ঘাটতি এবং নির্বাচক ও ম্যানেজমেন্টের সঙ্গে মতনৈক্যকে।


এবারের বিশ্বকাপে আফগানিস্তানই একমাত্র দল যারা কোনো জয় পায়নি। বৃষ্টির কারণে দুটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে তারা ২ পয়েন্ট পায়। ৫ ম্যাচ থেকে মাত্র ২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তলানিতে থেকে বিশ্বকাপ শেষ করে তারা।

৩৭ বছর বয়সী মোহাম্মদ নবী ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আফগানিস্তানের অধিনায়কের দায়িত্ব নিয়েছিলেন। রশিদ খান দায়িত্ব ছাড়লে তিনি দায়িত্ব পান। তার আগে ২০১০ সালে নওরোজ মঙ্গলের পরিবর্তে অধিনায়ক হয়েছিলেন তিনি।

২০২১ বিশ্বকাপ থেকে তার নেতৃত্বে আফগানিস্তান ২৩ ম্যাচ খেলে জিতেছে ১০টিতে। হেরেছে ১৩টিতে।

নবী তার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে লিখেছেন, ‘আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শেষ হয়েছে। তবে এমন একটা রেজাল্ট নিয়ে আমরা শেষ করেছি যা আমরা বা আমাদের সমর্থকরা আশা করিনি। রেজাল্ট নিয়ে আমরা আপনাদের মতোই হতাশ। গেল এক বছর ধরে, আমাদের দলের প্রস্তুতি এমন পর্যায়ে ছিল না যেটা একজন অধিনায়ক চাইবে বা বড় টুর্নামেন্টের জন্য প্রয়োজন হবে। তাছাড়া, গত কিছু সফরে টিম ম্যানেজমেন্ট, নির্বাচক কমিটি এবং আমি ঐক্যমতে ছিলাম না। যা দলের ভারসাম্যের উপর প্রভাব ফেলেছিল।’

তিনি আরও লিখেন, ‘সুতরাং, যথাযথ সম্মানের সাথে, অবিলম্বে আমি অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিচ্ছি এবং যখন ম্যানেজমেন্ট এবং দলের আমার প্রয়োজন হবে তখন আমার দেশের হয়ে খেলা চালিয়ে যাব। আমি আপনাদের প্রত্যেককে আমার হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ জানাই। বিশেষ করে যারা বিশ্বকাপে ম্যাচগুলো বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হওয়া সত্ত্বেও মাঠে এসেছিলেন এবং যারা বিশ্বব্যাপী আমাদের সমর্থন করেছেন, আপনাদের ভালবাসা সত্যিই আমাদের কাছে অনেক অর্থবহ। আফগানিস্তান দীর্ঘজীবী হোক।’

তবে তিনি কবে অবসর নিবেন সে বিষয়ে কোনো ইঙ্গিত দেননি। তার মানে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেও দেশের হয়ে খেলে যাবেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ