Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডের এগিয়ে যাবার চ্যালেঞ্জ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পয়েন্ট টেবিল
গ্রুপ ১ ম্যাচ জয় হার পরি. পয়েন্ট নে.রা.রে
নিউজিল্যান্ড ৩ ২ ০ ১ ৫ ৩.৮৫০
অস্ট্রেলিয়া ৪ ২ ১ ১ ৫ -০.৩০৪
ইংল্যান্ড ৩ ১ ১ ১ ৩ ০.২৩৯
আয়ারল্যান্ড ৪ ১ ২ ১ ৩ -১.৫৪৪
শ্রীলঙ্কা ৩ ১ ২ ০ ২ -০.৮৯০
আফগানিস্তান ৩ ০ ১ ২ ২ -০.৬২০

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের গ্রুপ-১ এ নিজেদের চতুর্থ ম্যাচে যেখানে নিউজিল্যান্ডের সেমিফাইনাল নিশ্চিত হওয়ার মিশন, সেখানে শেষ চারের পথে ইংল্যান্ডের এগিয়ে যাবার চ্যালেঞ্জ। অস্ট্রেলিয়ার ব্রিজবেনে আজ দু’দল মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে নিউজিল্যান্ড-ইংল্যান্ড ম্যাচটি। এ ম্যাচ জিতলেই ৭ পয়েন্ট পেয়ে গ্রুপ সেরা হিসেবে সেমি নিশ্চিত হবে গত বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ডের। আর ইংলিশরা জয় পেলে ৫ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের পথে এক ধাপ এগিয়ে যাবে। তখন সমান ম্যাচে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সমান ৫ পয়েন্ট করে হলেও রান রেটে এগিয়ে থেকে তালিকার শীর্ষে থাকবে কিউইরা। আর রান রেটে অজিদের পেছনে ফেলে দ্বিতীয়স্থানে থাকবে ইংলিশরা। এক্ষেত্রে গ্রুপের শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে। অজিরা কাল নিজেদের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ডকে ৪২ রানে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে উঠে এসেছে।
ইংল্যান্ডের বিপক্ষে জিতে এ ম্যাচেই শেষ চার নিশ্চিত করতে চায় কিউইরা। আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করা মিডলঅর্ডার ব্যাটার গ্লেন ফিলিপস এ প্রসঙ্গে বলেন, ‘সেমিফাইনালে খেলতে হলে আর মাত্র ১টি জয় প্রয়োজন আমাদের। ইংল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে সেমি নিশ্চিত করতে চাই। আগের ম্যাচে আমাদের ব্যাটাররা ভালো করতে পারেনি। এ ম্যাচে ব্যাটাররা ভালো করবে বলেই আশা করছি।’
অন্যদিকে সেমিফাইনালে খেলার আশা ধরে রাখতে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না ইংল্যান্ড। দলের পেসার ক্রিস ওকস বলেন, ‘সেমির পথে এক ধাপ এগিয়ে থাকতে নিউজিল্যান্ডের বিপক্ষে জিততেই হবে আমাদের। হেরে গেলে পরের রাউন্ডে বড় পরীক্ষায় পড়তে হবে। নিউজিল্যান্ডের বিপক্ষে সেরা ক্রিকেট খেলে জয় তুলে নেয়াই এখন আমাদের একমাত্র লক্ষ্য। ওরা খুবই শক্তিশালী দল। এখন পর্যন্ত দারুণ ক্রিকেট খেলেছে তারা। নিউজিল্যান্ডকে হারাতে হলে তিন বিভাগেই আক্রমনাত্মক ক্রিকেট খেলতে হবে আমাদের।’
বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮৯ রানে হারিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে কিউইরা। আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয় তাদের। তবে তৃতীয় ম্যাচে লঙ্কানদের ৬৫ রানের বড় ব্যবধানে হারিয়ে এখন পর্যন্ত পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখে নিউজিল্যান্ড।
এদিকে আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা ইংল্যান্ড পরের ম্যাচে বৃষ্টি আইনে আয়ারল্যান্ডের কাছে ৫ রানে হেরে যায়। বৃষ্টি ঝামেলায় আইরিশদের কাছে হারের ক্ষত নিয়ে পরের ম্যাচে ফের বৃষ্টির তোপে পড়ে ইংল্যান্ড। ফলে অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয় ইংলিশদের। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ২২বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। জয়ের পাল্লা ভারী কিন্তু ইংলিশদেরই। ১২ ম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ড। বিপরীতে ৮টিতে জয় নিউজিল্যান্ডের। ১টি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়। টাই হওয়া ম্যাচে সুপার ওভারে জিতেছিল ইংল্যান্ড।
টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরে সর্বশেষ ম্যাচে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছিল নিউজিল্যান্ড।
আজ একই মাঠে দিনের প্রথম ম্যাচে শ্রীলঙ্কা খেলবে আফগানিস্তানের বিপক্ষে। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচের জয়ী দলেরও সেমিতে খেলার সম্ভবনা জেগে উঠবে। এক্ষেত্রে চার খেলায় ৪ পয়েন্ট নিয়ে শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকবে হবে তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ