Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে টুরিস্ট ভিসায় গিয়ে ১৭ বাংলাদেশিসহ ২৭ বিদেশি গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ৮:০৩ পিএম | আপডেট : ৮:০৩ পিএম, ৩১ অক্টোবর, ২০২২

ভিসা আইন ভাঙার অভিযোগে ভারতের আসাম রাজ্যে গত এক মাসে ২৭ জন বিদেশিকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে ১৭ জন বাংলাদেশি নাগরিকও রয়েছেন। বাকিদের মধ্যে ৩ জন সুইডিশ এবং ৭ জার্মান নাগরিক। রাজ্যের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
আসাম পুলিশের বিশেষ মহাপরিচালক (দুর্নীতি দমন শাখা) জ্ঞানেন্দ্র প্রতাপ সিং সাংবাদিকদের জানিয়েছেন, পর্যটক ভিসা নিয়ে ভারতে এসে তাঁরা ধর্মীয় সভা সমিতিতে অংশ নেন। তবে তাঁরা কেউ ধর্মান্তরকরণে অংশ নিয়েছিলেন কি না সে বিষয়ে পুলিশের কাছে কোনো প্রমাণ এখনো পর্যন্ত নেই বলেও জানিয়েছেন তিনি।
এদিকে, পর্যটক ভিসা নিয়ে ভারতে এসে আসামে মাদ্রাসার কাজকর্মে জড়িত থাকার অভিযোগে ১৭ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে রাজ্য পুলিশ। তাঁদের বিরুদ্ধে ধর্মীয় সভা সমিতিতেও অংশ নেওয়ার অভিযোগ রয়েছে। এ ছাড়া, গত সপ্তাহের বুধবার রাজ্যের ডিব্রুগড় জেলা থেকে ৩ সুইডিশ নাগরিককে খ্রিষ্টান মিশনারিজের অনুষ্ঠানে যোগদানের অভিযোগে আটক করা হয়। পরে তাঁদের দেশে ফেরত পাঠায় আসাম সরকার।
অপরদিকে, গত সপ্তাহের বৃহস্পতিবার গোলাঘাট জেলায় খ্রিষ্টান ধর্ম প্রচারের এক অনুষ্ঠানে যোগদানের অভিযোগ ৭ জার্মান নাগরিককে আটক করে তাঁদের আসাম ছাড়তে বাধ্য করা হয়। এই ঘটনায় ভারতের ঝাড়খন্ড রাজ্যের বাসিন্দা মুকুট ভদ্রকেও আটক করেছে পুলিশ।
এই বিষয়ে আসাম পুলিশের বিশেষ মহাপরিচালক (দুর্নীতি দমন শাখা) জ্ঞানেন্দ্র প্রতাপ জানান, ধৃতদের প্রত্যেককে ৫০০ ডলার জরিমানা করা হয়েছে। কারণ তাঁরা মিশনারি ভিসা না নিয়ে পর্যটন ভিসা নিয়ে ভারতে ঢুকে ধর্মীয় প্রচারে অংশ নেন। তবে বাংলাদেশিদের বিষয়ে তিনি বিশদ কিছু জানাননি। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ