Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যুর পর ভারতে তৈরি কাশির সিরাপ নিয়ে বিশ্বব্যাপী সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ৫:৩৫ পিএম

 একটি ভারতীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মেডেন ফার্মার তৈরি দূষিত কাশি এবং ঠান্ডার সিরাপ সেবনের পর তীব্রভাবে কিডনিতে আঘাতের কারণে গাম্বিয়ায় ৬৬ জন শিশুর মৃত্যুর পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মেডিকেল সতর্কতা জারি করেছে৷-রয়টার্স, বিবিসি, এনপিআর, টিবিএস

ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস ঘোষণা করেন, ভারতীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মেডেন ফার্মার তৈরি দূষিত কাশি এবং ঠান্ডার সিরাপ সেবনে পশ্চিম আফ্রিকার ছোট্ট দেশটিতে ৬৬ জন শিশুর মৃত্যুর ঘটনা ঘটেছে। পরীক্ষা করে দেখা গেছে, ওই সিরাপ সন্দেহজনক বা জনস্বাস্থের জন্য হুমকি স্বরূপ।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, নয়াদিল্লি-ভিত্তিক ওই কোম্পানির পক্ষ থেকে এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কল এবং বার্তাগুলিরও উত্তর দেয়নি তারা। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্তব্যের অনুরোধেও জবাব দেয়নি তারা। সেজন্য ডাব্লুএইচও একটি মেডিকেল পণ্য সতর্কতা জারি করেছে, যাতে নিয়ন্ত্রকদের মেডেন ফার্মার ফার্মেসি পণ্যগুলি বাজার থেকে সরাতে বলা হয়েছে। সতর্কতায় চারটি পণ্যের কথা বলা হয়েছে। যেমন: প্রোমেথাজিন ওরাল সলিউশন, কোফেক্স ম্যালিন বেবি কফ সিরাপ, মেকফ বেবি কফ সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপ।

ল্যাব বিশ্লেষণ নিশ্চিত করেছে, এগুলোতে "অগ্রহণযোগ্য" পরিমাণ ডাইথাইলিন গ্লাইকোল এবং ইথিলিন গ্লাইকোল, যা খাওয়া হলে বিষাক্ত হতে পারে। ডব্লিউএইচও বলেছে, এই সতর্কতায় উল্লেখিত নিম্নমানের পণ্যগুলি অনিরাপদ এবং তাদের ব্যবহার, বিশেষ করে শিশুদের ক্ষেত্রে গুরুতর আঘাত বা মৃত্যু হতে পারে। এটি সমস্ত দেশকে তাদের বাজার থেকে এই পণ্যগুলি সরানোর পরামর্শ দিয়েছে। ডব্লিউএইচও এই পণ্যগুলির দ্বারা প্রভাবিত হতে পারে এমন দেশ এবং অঞ্চলগুলির সরবরাহ শৃঙ্খলের মধ্যে নজরদারি বাড়ানোর কথা বলেছে। অনুষ্ঠানিক/অনিয়ন্ত্রিত বাজারের উপর নজরদারি বাড়ানোরও পরামর্শ দেওয়া হযয়েছে।

মৃত্যু ঘটানো ছাড়াও এই দূষিত পদার্থগুলি পেটে ব্যথা, বমি, ডায়রিয়া, প্রস্রাব করতে অক্ষমতা, মাথাব্যথা, পরিবর্তিত মানসিক অবস্থা এবং তীব্র কিডনি সমস্যার কারণ হতে পারে। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ভারতীয় ওষুধ কোম্পানিগুলির ওষুধে মান নিয়ন্ত্রণ করতে ও নিম্নমানের ওষুধগুলোর কথা প্রকাশ করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সতর্কতা

২১ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ