Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আল্পস পাহাড়ে ছুটল বিশ্বের দীর্ঘতম যাত্রীবাহী একশো কোচের ট্রেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ৫:০৫ পিএম

বিশ্বের বৃহত্তম রেল পরিষেবা দিয়ে থাকে ভারতীয় রেল। এত বড় দেশ, এত রুট, অসংখ্য ট্রেন। সবচেয়ে বড় কথা, রেকর্ড সংখ্যক বিপুল যাত্রীকে পরিষেবা দেয় ভারতীয় রেল। এবার সবচেয়ে লম্বা যাত্রীবাহী ট্রেন হিসেবে বিশ্ব রেকর্ডের দাবি করল সুইজারল্যান্ডের বিখ্যাত রেল কোম্পানি। সম্প্রতি ওই ট্রেনে চেপে আল্পস পর্বতের নৈসর্গিক সৌন্দর্য্য উপভোগ করেন অসংখ্য পর্যটক। বিপুল সংখ্যক মানুষ ওই ট্রেনের যাত্রী হওয়ার সুযোগ পান ট্রেনটির দৈর্ঘ্যের কারণে। ১০০ কোচের ট্রেনটি যাবতীয় পুরনো রেকর্ড ভেঙে দিয়েছে বলে জানা গিয়েছে।

১০০ কোচের ওই ট্রেনটি সম্প্রতি আল্পসের দুর্গম পথে ২৫ কিলোমিটার যাত্রা করে। যাত্রাপথে ২২টি টানেল ও ৪৮টি ব্রিজ পেরোতে হয় ট্রেনটিকে। যা সোজা কথা ছিল না। উল্লেখ্য, আল্পসের এই বিপজ্জনক এবং সুন্দর রেলপথটিকে ২০০৮ সালে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা করেছে ইউনেস্কো। এদিন সেখানেই ৬২৬৬ ফুট দীর্ঘ ট্রেনটি যাত্রা করে। ১.৯ কিলোমিটার দীর্ঘ ট্রেনটি ২৫ কিলোমিটার যাত্রা করতে সময় নেয় এক ঘণ্টার কিছু বেশি সময়।

বিশ্বের সবচেয়ে লম্বা ট্রেন তৈরি করেছে সুইজারল্যান্ডের রাইটিয়ান রেলওয়ে কোম্পনি। রেল কোম্পানির প্রিতিনিধি রেনাতো ফ্যাসিয়াটি বলেন, “ট্রেনটি সুইজারল্যান্ডের প্রযুক্তিগত অর্জনকে ইঙ্গিত করে। পাশাপাশি সুইস রেলের ১৭৫ বর্ষ পূর্তিকে স্মরণীয় করে রাখতে বিশ্বের সবচেয়ে লম্বা যাত্রীবাহী ট্রেন চালানো হয়।” একেই বলে ‘সুইস পারফেকশন’, বলেন সুইস রেলের ওই প্রতিনিধি।

রাইটিয়ান রেলওয়ে কোম্পনি দাবি, ১০০ কোচের নতুন ট্রেনটি পুরনো গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভেঙে দিয়েছে। ফলে এটিই বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা ট্রেন। উল্লেখ্য, সুইস রেল কোম্পানির বর্তমান ট্রেনটির তুলনায় লম্বা ট্রেন রয়েছে। ৩ কিলোমিটার লম্বা ট্রেনও আছে। তবে সেগুলি যাত্রীবাহী ট্রেন নয়। মনে করা হচ্ছে, বেলজিয়ামের একটি যাত্রীবাহী ট্রেনকে পিছনে ফেলে বিশ্ব রেকর্ড গড়েছে বর্তমান ট্রেনটি। সূত্র: ডেইলি মেইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ