Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

খুলনায় সিগারেটের বিজ্ঞাপন নিয়ন্ত্রণে শিক্ষা প্রতিষ্ঠানের আশেপাশে অভিযান

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ৬:৩০ পিএম

তামাক কোম্পানিগুলো সুকৌশলে তরুণদের তামাকে আকৃষ্ট করার জন্য স্কুল ও কলেজের আশেপাশে দোকান গুলোতে বিভিন্ন ধরণের বিজ্ঞাপন প্রচার করছে। যার মাধ্যমে কিশোর ও তরুণরা অল্প বয়সেই ধূমপানে আসক্ত হচ্ছে এবং পরবর্তীতে অন্যান্য নেশাজাতীয় দ্রব্য ব্যবহারে জড়িয়ে পড়ছে। বিষয়টি নজরে এনে খুলনা জেলা টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানের আশেপাশে এ ধরনের বিজ্ঞাপন অপসারণের জন্য ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনে মোবাইল কোর্ট জোরদার করা হয়েছে।
আজ রোববার দুপুরে নগরীর খুলনা পাবলিক কলেজ এবং নৌবাহিনী স্কুল এন্ড কলেজ এর সামনের এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন খুলনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, হামিদা মুস্তফা। এসময় ৪ বিক্রেতাকে আইন লঙ্ঘন করে তামাকজাত দ্রব্যের অবৈধ বিজ্ঞাপন প্রদর্শন করার অপরাধে এক হাজার ছয় শ’ টাকা জরিমানা করা হয় এবং সিগারেটের অবৈধ বিজ্ঞাপন অপসারণ করা হয়।
প্রসঙ্গত, সরকারের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে সকল ধারনের তামাকজাত দ্রব্যের দোকান নিষিদ্ধ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ