Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতিসংঘের শান্তি প্রতিষ্ঠাকালে বাংলাদেশের ৩০ পুলিশ জীবন উৎসর্গ করেছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ৩:৩৬ পিএম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, জাতিসংঘের প্রতিশ্রুতি অধীনে শান্তি প্রতিষ্ঠাকালে বাংলাদেশের ৩০ জন পুলিশ সদস্য জীবন উৎসর্গ করেছেন এবং অনেকে গুরুতর আহত হয়েছেন। বর্তমানে বাংলাদেশ পুলিশের ৫০০ সদস্য জাতিসংঘ পুলিশ হিসেবে বিভিন্ন মিশনে আন্তরিকতা পেশাদারিত্ব এবং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

রোববার দুপুরে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ‘ইউনাইটেড নেশনস পুলিশ ডে-২০২২’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নারী পুলিশ প্রেরণে বাংলাদেশ বর্তমানে শীর্ষ দেশ। আমাদের নারী শান্তিরক্ষীরা লিঙ্গভিত্তিক সহিংসতা, সংঘাত এবং সংঘর্ষ কমাতে বিশেষ করে নারী ও শিশুর নিরাপত্তা প্রদানে মূল চালিকাশক্তি হিসেবে জাতিসংঘে কাজ করছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, জাতিসংঘ গত ছয় দশকে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বিশ্বের বিভিন্ন স্থানে জাতিসংঘ পুলিশের সক্রিয় ভূমিকার কারণে স্বাভাবিক অবস্থার উত্তরণ ঘটেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের প্রতিশ্রুতি অধীনে শান্তি প্রতিষ্ঠাকালে বাংলাদেশের ৩০ জন পুলিশ সদস্য জীবন উৎসর্গ করেছেন এবং অনেকে গুরুতর আহত হয়েছেন। বর্তমানে বাংলাদেশ পুলিশের ৫০০ সদস্য জাতিসংঘ পুলিশ হিসেবে বিভিন্ন মিশনে আন্তরিকতা পেশাদারিত্ব এবং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছেন। তাদের অনন্য অবদানের জন্য বাংলাদেশের সম্মান ও মর্যাদা বেড়েছে।

আসাদুজ্জামান খান কামাল আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ পুলিশ থেকে আরও বেশি পুলিশ জাতিসংঘে মোতায়েন করা হলে বিশেষ সম্প্রদায়ের সেবায় তাদের দক্ষতার পরিচয় দিতে সক্ষম হবে।

তিনি বলেন, যেহেতু বিশ্ব অপরাধ পরিস্থিতি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে সেহেতু গাইডেন্স প্রিমোয়ার্ড নিয়মিত নিয়ম করতে হবে এবং তা কঠোরভাবে মেনে চলতে হবে।



 

Show all comments
  • hassan ৩০ অক্টোবর, ২০২২, ৪:৫৬ পিএম says : 0
    আমরা তো মুসলিম আমাদের পুলিশরাও তো মুসলিম তাদেরকে উচিত ছিল আমাদের দেশের আল্লাহর আইন প্রতিষ্ঠিত করার জন্য জান দেওয়া তারা কেন অন্য দেশেদেশের জন্য জীবন দিচ্ছে >>>আমাদের দেশটা তো ধবংস হয়ে গেছে জনগণের ট্যাক্সের লক্ষ হাজার কোটি টাকা লুটপাট কারি গণহত্যাকারী ঠান্ডা মাথায় মানুষকে গুলি করে হত্যা করা হয় ঘুষ ছাড়া কোন কাজ হয়না দেশের উন্নয়নের নামে দেশটাকে ধ্বংস করা চাঁদাবাজি গুন্ডামি ধর্ষণ মানুষকে গুম করা হয়>>>যদি পুলিশ আর্মি আমরা বাংলাদেশের মানুষ যদি মুসলিম হতাম তাহলে তো পুলিশ আর্মি দের দায়িত্ব ছিল আমাদের দেশে কোরআনের আইন প্রতিষ্ঠা করা তাহলে আমাদের দেশটা সিঙ্গাপুর থেকে উন্নত হতো আজকে আমাদের দেশ একদম ধংস করে দিয়েছে সরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ