Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আগামীর বাংলাদেশ দল তৈরি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বকাপের আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, এই বিশ্বকাপ নয় তাদের মূল লক্ষ্য পরের বিশ্বকাপে আদর্শ দল তৈরি। এবারের বিশ্বকাপের প্রত্যাশার প্রশ্নে টেকনিক্যাল পরামর্শক শ্রীধরণ শ্রীরামও জানালেন, তাদের চোখ মূলত আগামীর দল তৈরিতে। আর সেই পথে পায়ের নিচে শক্ত ভিতই নাকি পাচ্ছেন তারা।
এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় দিয়েই শুরু করে বাংলাদেশ। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ নেদারল্যান্ডসের বিপক্ষে জেতাটা প্রত্যাশিতও ছিল। কিন্তু পরের ম্যাচে স্রেফ উড়ে যায় দক্ষিণ আফ্রিকার কাছে। সামনের ম্যাচগুলোর কোনটাই সহজ প্রতিপক্ষের বিপক্ষে নয়। এমনকি অনেক দিনের চেনা প্রতিপক্ষ জিম্বাবুয়েও বর্তমান ছন্দের বিচারে বেশ কঠিন চ্যালেঞ্জের নাম। সব মিলিয়ে প্রাপ্তি আর প্রত্যাশার হিসেব নিকেশ কোথায় আছে দলের, সেই প্রশ্ন উঠা অতি স্বাভাবিক। গতকাল সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গ উঠলে টেকনিক্যাল পরামর্শক শ্রীরাম বল ঠেলে দিলেন আগামীর কোর্টে, ‘আপনাদের প্রত্যাশা কি? আমি মনে করি আমরা একটা দল তৈরি করছি, আমরা সেই পথে খুব ভালোভাবে আছি। ছেলেরা জানে বিশ্ব ক্রিকেটে তাদের অবস্থান কোথায়, এটাই তাদের বাস্তবতা। তারা জানে কোথায় দাঁড়িয়ে আছে। তারা জানে কোথায় যেতে হবে। আমার মনে হয় এখানে একদম স্বচ্ছতা আছে। অল্প সময়ে একটা ভিত দাঁড় করানো গেছে। আমরা দেখছি ভিতটা শক্ত।’
ভক্ত সমর্থকরা হয়ত দেখেন বর্তমান, প্রত্যাশা করেন ফল। তবে শ্রীরাম আভাস দিলেন তারা আপাতত ফলের চেয়ে প্রক্রিয়ার উপর জোর দিচ্ছেন। অস্থির না হয়ে তাদের লক্ষ্যটা আগামীর, ‘আপনাদের উপর নির্ভর করে কেমন প্রত্যাশা আপনারা রাখবেন। কিন্তু দলের দৃষ্টিকোণ থেকে আমরা জানিয়ে কেমন প্রত্যাশা আমাদের নিজেদের উপর আছে। আমরা আগামীর জন্য একটা দল তৈরি করতে চাইছি। ভালো কিছু ছেলে আছে আমাদের। আমাদের কিছু দক্ষতা আছে, এরমধ্যে আরও দক্ষতা যদি যোগ করা যায় তাহলে আগামীর জন্য খুব ভালো একটা টি-টোয়েন্টি দল বানানো সম্ভব।’
তবে একটি প্রশ্ন ঘুরে ফিরেই এসেছে মোটা দাগে- ওপেনিং জুটি’। বিশ্বকাপের আগে ১৮ ম্যাচে ১২টি ভিন্ন ওপেনিং জুটি খেলিয়ে ব্যাপক পরীক্ষা নিরীক্ষা করে বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় যাওয়ার ঠিক আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় কাপে চার ম্যাচে দেখা যায় চারটি ভিন্ন ওপেনিং জুটি। শেষ পর্যন্ত বিশ্বকাপে এসে নাজমুল হোসেন শান্ত ও সৌম্য সরকার জুটিতে আস্থা আনে দল। এ নিয়ে প্রশ্ন আস্থা নিয়েই জবাব দেন শ্রীরাম, ‘আমার মনে হয় এটা ভালো। আমরা প্রথম ম্যাচে ৪৭ রান করেছি (আসলে ৪৩), দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই ওভারে বিনা উইকেটে ২৬ রান ছিল। ওপেনিং জুটিকে দেখে বেশ থিতু মনে হচ্ছে।’ সৌম্য-শান্ত কেউই আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নন। সব সংস্করণেই অনেক ম্যাচ খেলার অভিজ্ঞতা হয়ে গেছে দুজনের। তবু বাংলাদেশ দলের টেকনিক্যাল পরামর্শকের মনে হচ্ছে দুই দুজনকেই দিতে হবে শেখার সুযোগ, করে দিতে হবে স্পেস, ‘আমার মনে হয় তাদের আরও গেইম টাইম দিতে হবে, আরও অভিজ্ঞতা দিতে হবে। তারা যত বেশি একসঙ্গে খেলবে, যত বেশি ভিন্ন কন্ডিশনে ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে খেলবে তারা এরমধ্য দিয়ে ভাল খেলতে শিখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ