Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবির উন্নয়ন ফি বাতিলের দাবিতে লাগাতার প্রশাসনিক ভবন অবরোধের ডাক

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে আগামী ১৫ডিসেম্বর থেকে লাগাতার প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা দিয়েছেন প্রগতিশীল ছাত্রজোট। গতকাল বিকেলে বিশ^বিদ্যালয়ের টিএসসিতে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেয়া হয়। এ ছাড়াও কর্মসূচির মধ্যে থাকছে শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে গণস্বাক্ষর সংগ্রহ অভিযান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক অলিউর রহমান সান বলেন, ‘বিভাগ উন্নয়নের দায়িত্ব শিক্ষার্থীদের নয়। এটি রাষ্ট্রের দায়িত্ব। বিশ^বিদ্যালয় প্রশাসন ইউজিসির ২০ বছর মেয়াদী পরিকল্পনা বাস্তবায়নের জন্যই এই অনৈতিক বিভাগ উন্নয়ন এর দায়িত্ব নবীন শিক্ষার্থীদের ঘাড়ে চাপিয়ে দিয়ে তাদেরকে জিম্মি করছে। প্রশাসন বিভাগ উন্নয়ন ফি বাতিল না করা পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো। ’প্রসঙ্গত,জাবিতে ভর্তি ফি ছাড়াও বিশ^বিদ্যালয় রশিদের বাইরে ‘বিভাগ উন্নয়ন ফি’ নামে আরও একটি ফি আদায় করে বিভাগগুলো। এর বিরুদ্ধে বাম ছাত্র সংগঠনগুলো বিগত কয়েকবছর ধরে আন্দোলন করে আসছে। কিন্তু এই ফি অবৈধ ঘোষণা করে প্রগতিশীল ছাত্রজোট গত ৮ ডিসেম্বর ব্যাংক অবরোধ করলে প্রশাসন অনির্দিষ্টকালের জন্য ভর্তি প্রক্রিয়া স্থগিত ঘোষণা করে।
পরে গত রোববার বিভাগীয় চেয়ারম্যানদের সাথে উপাচার্যের এক বৈঠকে বিভাগ উন্নয়ন ফি চালু রেখে আগামী ১৮ থেকে ২২ ডিসেম্বর ভর্তির জন্য নতুন তারিখ ঘোষণা করে। এছাড়া আন্দোলন এড়াতে এবারে অগ্রণী ব্যাংকের যে কোনো শাখায় এবং শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগে উন্নয়ন ফি জমা নেয়ার প্রক্রিয়া চালু করেছে বিশ^বিদ্যায় প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ