Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লজ্জা ভেঙে চিকিৎসকের কাছে যেতে হবে: আফসানা মিমি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১:৪৭ পিএম

সারা বিশ্বে প্রতিবছর প্রায় দুই দশমিক এক মিলিয়ন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন। পরিসংখ্যানমতে বিগত ২০১৮ সালেই পৃথিবীতে ছয় লাখ সাতাশ হাজার নারী স্তন ক্যান্সারে মারা যান।

ক্যান্সার চিকিৎসায় সাফল্য এবং এর ভবিষ্যৎ নির্ভর করে রোগটি কোন পর্যায়ে নির্ণিত হচ্ছে ঠিক তার ওপর। প্রাথমিক স্টেজে ধরা পড়লে এটি ভালো হওয়ার সম্ভাবনা থাকে।

তাই রোগটির লক্ষণসমূহ জানা প্রত্যেকের জন্যই আবশ্যক।
শুক্রবার (২৮ অক্টোবর) গাজীপুরের কাপাসিয়া উপজেলার টোক ইউনিয়নের কাঁশেরা গ্রামে শান্তি ক্যান্সার ফাউন্ডেশন আয়োজিত স্তন ক্যান্সারের জানা-অজানা সচেতনতামূলক সভায় ওইসব কথা বলেন বক্তারা।

বিশ্বব্যাপী অক্টোবর মাসকে স্তন ক্যান্সার বিষয়ে সচেতনতার মাস হিসেবে পালন করা হয়। এ উপলক্ষে প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয়ের জন্য ওই গ্রামের মেঘু প্রধান পরিবার মাঠে প্রায় ছয় শ নারী-পুরুষের স্তন ক্যান্সার পরীক্ষা করা হয়। শুক্রবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত চারটি বুথে টানা এ পরীক্ষা চলে। ওই পরীক্ষা ছাড়াও নারী-পুরুষ উভয়ের জন্য ছিল অন্যান্য রোগের প্রাথমিক চিকিৎসাব্যবস্থা। এর আগে অনুষ্ঠিত হয় ক্যান্সার সচেতনতামূলক শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা।

পরে শান্তি ক্যান্সার ফাউন্ডেশনের প্রচার সম্পাদক রেহনুমা খানমের সঞ্চালনায় ওই সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য সিমিন হোসেন রিমি। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা ও আফসানা মিমি, শান্তি ক্যান্সার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডা. পারভীন শাহিদা আক্তার।

অনুষ্ঠানে সংসদ সদস্য সিমিন হোসেন রিমি বলেন, ‘ক্যান্সার বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। গ্রামের নারী-পুরুষদের পান খাওয়ার প্রবণতা রয়েছে। এতে ক্যান্সারের ঝুঁকি থাকে। ’

অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা বলেন, ‘স্তন ক্যান্সারে নারীরা যেমন ভুক্তভোগী হতে পারে, তেমনই পুরুষরাও একইভাবে ভুক্তভোগী হতে পারে। সুতরাং এ রোগটি নিয়ে লুকানোর কিছু নেই। একটি পরিবারে নারীদের স্বাস্থ্য সুরক্ষায় ওই পরিবারের অভিভাবককে সচেতন হতে হবে। সঠিক সময়ে রোগ নির্ণয় করে চিকিৎসা নিন। ’

আফসানা মিমি বলেন, ‘লজ্জার কিছু নেই। স্তন ক্যান্সার বিষয়ে আমরা যত তাড়াতাড়ি জানব, তত সমস্যা সমাধানের সুযোগ থাকে। তাই লজ্জা ভেঙে চিকিৎসকের কাছে যেতে হবে। ২০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে একবার করে স্তন ক্যান্সার পরীক্ষা করতে হবে। ’

সভায় শান্তি ক্যান্সার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডা. পারভীন শাহিদা আক্তার জানান, ২০০৮ সালে এ ফাউন্ডেশন যাত্রা শুরু করে। তিনি ঘোষণা দেন, অচিরেই কাপাসিয়া উপজেলার কাঁশেরা গ্রামে এ ফাউন্ডেশনের উদ্যোগে ক্যান্সার হাসপাতাল ও গবেষণাকেন্দ্র গড়ে তোলা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ