Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বৃষ্টিও বাঁচাতে পারল না ইংল্যান্ডকে

জমে উঠেছে পয়েন্টের লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে বৃষ্টি বাঁচিয়ে দিয়েছিল ইংল্যান্ডকে। ইংলিশদের ১২০ রানে আটকে ফেলেও, প্রকৃতির বাঁধায় সেবার ম্যাচ জিততে পারেনি আয়ারল্যান্ড। গায়ানায় ১২ বছর আগে বৃষ্টির সৌজন্যে পাওয়া ১ পয়েন্ট নিয়ে পরে ইংলিশরা সেই আসরে হয়েছিল চ্যাম্পিয়ন। এরমাঝে এই সংস্করণে দুই দল আর কোন ম্যাচ খেলেনি। যুগ পেরিয়ে ক্যারিবিয়া থেকে তাসমান পাড়ে এসেও বৃষ্টি পিছু ছাড়েনি এই দুই দলের কুড়ি ওভারের ম্যাচকে। তবে এবার আর বাঁচতে পারেনি ইংল্যান্ড। যদিও ম্যাচ ছিল ইংল্যান্ডেরই ফেভারে!

গতকাল মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলেভের ম্যাচে আয়ারল্যান্ডের ১৫৭ রান তাড়া করতে গিয়ে ১৪.৫ ওভারে ৫ উইকেটে ১০৫ তুলে ফেলেছিল ইংলিশ অধিনায়ক জস বাটলারের দল। জিততে প্রয়োজন ছিল কেবল ৩৩ বলে ৫৩ রান। ঠিক সেই মুহূর্তে হানা দেয় বেরসিক বৃষ্টি। তাতেই কপাল পোড়ে ইংল্যান্ডের। ১৫ ওভারের পর খেলা আর শুরু না হওয়ায় ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ৫ রানে জিতে যায় আয়ারল্যান্ড।

দুই দলের ঐতিহাসিক রাজনৈতিক লড়াইয়ের উত্তাপ পাওয়া যাচ্ছিল ম্যাচ শুরুর আগে থেকেই। তবে গতকাল সকাল থেকে মেলবোর্নের আকাশ ছিল অন্ধকারচ্ছন্ন। যে কারণে ম্যাচ শুরু করতে কিছুটা বিলম্ব হয়। টস জিতে আইরিশদের প্রথমে ব্যাটিংয়ে পাঠান বাটলার। এ সময় ইংলিশ কাপ্তান দাবি করেন ,‘হয়তো ম্যাচের নিয়ন্ত্রণ আবাহাওয়াও নিয়ে নিতে পারে’। তার এই ভবিষ্যদ্বানী আমলে নিয়েই কি-না পল স্টার্লিংয়ের এবং পরে লর্কান টাকার আক্রমণাত্মক ব্যাটিং করেছেন শুরুতে। সে সময়টায় স্রেফ বলে-বলে রান করে যাচ্ছিলেন আইরিশ কাপ্তান ও ওপেনার অ্যান্ডি বলবার্নি। পরে রানের গতিতে বাড়িয়ে করলেন ফিফটি। বলবার্নি ৪৭ বলে ৬২ রান করলেও সতীর্থ ব্যাটসম্যানরা ঠিক সেভাবে সঙ্গ দিতে পারেনি। আয়ারল্যান্ডের ইনিংস ২ বল আগে শেষ হয় ১৫৭ রানে। বালবার্নির পর দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান করেন টাকার। মার্ক উড ও খন্ডকালীন স্পিনার লিয়াম লিভিংস্টোন শিকার করেন ৩টি করে উইকেট। অন্যদিকে আগের ম্যাচে ৫ উইকেট পাওয়া স্যাম কারেন গতকাল নেন ২টি উইকেট।
ছোট জয়ের লক্ষ্যে তাড়া করতে নেমে বাজে ভাবে ইনিংস শুরু করে ইংল্যান্ড। রানের খাতা খোলার আগেই ইনিংসের দ্বিতীয় বলে বিদায় নেন বাটলার। দলীয় ১৪ রানে কাটা পরেন আরেক ওপেনার অ্যালেক্স হেলসও। জোড়া ধাক্কা সামলে ওঠার আগেই ইংল্যান্ডের ব্যাটিংয়ের আত্মবিশ্বাস নড়ে যায় বেন স্টোকসের বিদায়ে। পঞ্চম ওভারের প্রথম বলেই এই অলরাউন্ডারকে ৬ রানে ফিরিয়ে দেন ফিওন হ্যান্ড। ইংলিশদের সংগ্রহ তখন ৩ উইকেটে ২৯ রান। এই অবস্থায় দলকে টেনে তোলার চেষ্টা করেন হ্যারি ব্রুক ও ডেভিড ম্যালান। ব্যক্তিগত ১৮ ও ৩৫ রান করে তারাও ফেরেন সাজঘরে।

ম্যাককার্থির বলে যখন হ্যান্ডের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন মালান তখন ইংল্যান্ডের রান ৫ উইকেটে ৮৬। তখনও জয়ের কক্ষপথেই ছিল ইংল্যান্ড। ১২ বলে ২৪ রা নিয়ে উইকেটে তখন ইংল্যান্ডের অনেক দুঃসময়ের ত্রাতা মঈন আলী। তার সঙ্গে ক্রিজে ছলেন আরেক হার্ড হিটার লিয়াম লিভিংস্টোন। কালো মেঘ ছাপিয়ে মেলবোর্নের সবুজ ঘাসে যখন বৃষ্টির বিন্দু বিন্দু কণা, পরিণতি বুঝতে পেরেই পর পর তিন বাউন্ডারি মেরে বসেন মঈন। লড়াইটা থামে ভারি বর্ষণে, আম্পায়াদের নির্দেশে। ম্যাচ চালানো অসম্ভব মেনেই অফিসিয়ালরা স্মরণাপন্ন হন ‘লুইস ভাই’দের। তাতে ডিএল নিয়মে ইংল্যান্ডের জিততে প্রয়োজন ছিল ১১০ রান, তাদের সংগ্রহ ১০৫! এই ছোট্ট ব্যবধানের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে আয়ারল্যান্ড। অধিনায়কোচিত ইনিংস খেলে দলকে লড়াকু পুঁজি এনে দেওয়া বালবার্নি জেতেন ম্যাচ সেরার পুরষ্কার।

এমসিজিতেই দিনের পরের নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচটিও ধুয়ে দিয়েছে বৃষ্টি। নামে-ভারে যোজন যোজন পিছিয়ে থাকা আফগানরা এক পয়েন্ট নিয়ে খুশি হলেও মেঘের কালোয় ছেয়ে যায় ব্ল্যাকক্যাপস শিবির। তাতেই জমে উঠেছে গ্রুপ ১। পয়েন্ট হারিয়েও আপাতত শীর্ষেই আছে নিউজিল্যান্ড। ৩ পয়েন্ট ও ৪.৪৫ রানরেট কেন উইলিয়ামসনদের। ২ ম্যাচ খেলে ২ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা শ্রীলঙ্কার রানরেট ০.৪৫। সমান ম্যাচে ও সমান পয়েন্ট নিয়ে রানরেটে (০.২৩) পিছিয়ে থাকায় তিনে ইংল্যান্ডের অবস্থান। - ১.১৬ রানরেট নিয়ে আয়ারল্যান্ড আছে পয়েন্ট তালিকার চারে। ২ ম্যাচ খেলে ২ পয়েন্টে স্বাগতিক অস্ট্রেলিয়াও। কিন্তু স্বাগতিকদের রানরেটের (-১.৫৫) দুশ্চিন্তা নিয়ে পরের ম্যাচ খেলতে হবে। (-০.৬২) রানরেট নিয়ে তালিকার শেষে আফগানিস্তান।

আজকের খেলা
দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ, সকাল ৯টা
ভারত-নেদারল্যান্ডস, বেলা ১টা
পাকিস্তান-জিম্বাবুয়ে, বিকাল ৫টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ