Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ-আমেরিকান কিক-বক্সার অ্যান্ড্রু টেটের ইসলাম গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ব্রিটিশ-আমেরিকান কিকবক্সার এবং ইন্টারনেট ব্যক্তিত্ব অ্যান্ড্রু টেট ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। গত সোমবার অ্যান্ড্রু টেট গেটর-এর তার অফিসিয়াল অ্যাকাউন্টে ইসলাম গ্রহণের ঘোষণা দেন। গত রোববার দুবাইয়ের একটি মসজিদে অ্যান্ড্রু টেটের নামাজের একটি ভিডিও বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ঘুরে বেড়াচ্ছে। ভিডিওতে অ্যান্ড্রুকে দুবাইতে বিখ্যাত এমএমএ ফাইটার ট্যাম খানের কাছে কীভাবে সালাত আদায় করতে হয় তা শিখতে দেখানো হয়েছে।
সংযুক্ত আরব আমিরাতভিত্তিক হলিউড অভিনেতা, বিশ্বখ্যাত এমএমএ যোদ্ধা এবং সফল উদ্যোক্তা, ট্যাম খান শনিবার সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলোতে নথিভুক্ত তার ব্যক্তিগত অ্যাকাউন্টে টেটের সাথে সালাত আদায়ের ভিডিও শেয়ার করেছেন, ‘আল-হামদু লিল্লাহ’ বাক্যাংশ লিখে। এতে বিস্তৃত মিথস্ক্রিয়া এবং হাজার হাজার অনুসারীদের প্রশংসা পান।
খান ভিডিওটিতে একটি দীর্ঘ মন্তব্যে তার অংশগ্রহণের কারণ এবং এর উদ্দেশ্য ব্যাখ্যা করে লিখেছেন, ‘ভাই অ্যান্ড্রু খুবই আন্তরিক এবং তার হৃদয় ইসলামের সাথে রয়েছে। কয়েকটি বিষয় স্পষ্ট করা যাক, কেন আমি আমাদের সালাত রেকর্ড করলাম? কারণ প্রথমবারের মতো টেট প্রার্থনা করেছে, এটি ইতিবাচক পোস্ট করতে সাহায্য করে’।
‘অ্যান্ড্রু না বলতে পারত। তিনি জানেন যে, এটি সামাজিক মিডিয়াতে তার ইতোমধ্যেই বিতর্কিত পরিস্থিতির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে তিনি নিজেই এটি করেন। আল্লাহর কসম, এটা ছিল মসজিদে বিশেষ সফর। শুধু সে এবং আমি এটা চেয়েছিলাম। আমরা কয়েকদিন আগে পরিকল্পনা করেছিলাম, কিন্তু আজ সে আমাকে যেতে মনে করিয়ে দিল।
ট্যাম আরো বলেন, ‘আমি আনন্দিত যে, আমরা এটি করেছি যাতে লোকেরা তার আসল দিকটি দেখতে পারে এবং এটি মসজিদে তার প্রথমবার এবং যাত্রা শুরুর পদ্ধতি কতই না চমৎকার! আমরা সালাত আদায় করতে শনিবার রাতে মসজিদে যাই এবং আমি কোরান, হাদিস এবং নবী মুহাম্মাদ (সা.) এর কর্ম, আল্লাহর রহমত ও সালাম এবং ইসলাম সম্পর্কে ভুল ধারণা ইত্যাদি সম্পর্কে দীর্ঘ কথা বলেছি’।
তিনি উল্লেখ করেন, তারা যা করেন তা হল ছোট বাচ্চাদের ধর্মীয় এবং সালাত আদায় করতে লজ্জা বোধ না করতে অনুপ্রাণিত করার একটি উপায়।
অ্যান্ড্রু টেটের ইসলাম গ্রহণ এবং শাহাদা উচ্চারণ সম্পর্কে খান বলেন, ‘আমরা সম্মত হয়েছি যে, এটি পডকাস্ট বা অন্য কিছুতে দেখানো উচিত নয়। কারণ লোকেরা দাবি করবে এটি প্রভাব বা জাল অনুসরণের জন্য। কেউই নিখুঁত নয়, তবে আল্লাহকে ধন্যবাদ তার একটি ভাল হৃদয় এবং বিশুদ্ধ উদ্দেশ্য রয়েছে’।
টেট চলতি বছর সোশ্যাল মিডিয়ায় বিখ্যাত হন। নারীবাদী এবং অন্যরা তাকে মহিলাদের এবং তাদের চিকিৎসা সম্পর্কে তার মন্তব্যের কারণে একজন ‘মিসোজিনিস্ট’ বলে অভিহিত করেছেন।
গত আগস্টে টেটকে তার অশালীন মন্তব্যের কারণে ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব, টিকটোক এবং টুইটারসহ সামাজিক নেটওয়ার্কগুলোর একটি সম্পূর্ণ চেইন থেকে নিষিদ্ধ করা হয়েছিল। বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে নিষিদ্ধ হওয়ার পর টেট গত জুলাই এবং আগস্ট মাসে গুগলে সর্বাধিক অনুসন্ধান করা ব্যক্তি হয়ে ওঠেন।
টেটের সবচেয়ে বিশিষ্ট বিতর্কিত বক্তব্যের মধ্যে, ‘একজন মহিলার স্থান হল বাড়ি, সে গাড়ি চালাতে পারে না’।
এ বছরের শুরুর দিকে সাবেক কিকবক্সার সমর্থকের বিরুদ্ধে মানব পাচারের অভিযোগ আনা হয়, যার ফলে পুলিশ পরিদর্শন করে। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, অ্যান্ড্রু টেট তার বাড়িতে আমেরিকান মহিলাকে আটকে রেখেছিলেন। সূত্র : সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম গ্রহণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ