Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়ায় ২৪০ আরোহীবাহী নৌকায় আগুন, ১৪ জনের প্রানহানী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১:৩০ পিএম

ইন্দোনেশিয়ায় নৌকায় আগুন লেগে অন্তত ১৪ জনের প্রানহানী ঘটেছে। নৌকাটিতে ২৪০ জন আরোহী ছিলেন। সোমবার (২৪ অক্টোবর) ইন্দোনেশিয়ার দক্ষিণাঞ্চলে গন্তব্যে যাওয়ার সময় বিপুল সংখ্যক যাত্রীবাহী এই নৌকায় আগুন ছড়িয়ে পড়লে প্রাণহানির এই ঘটনা ঘটে।
উদ্ধারকারী কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি এবং সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।
প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনাকবলিত ওই নৌকার নাম কেএম এক্সপ্রেস ক্যান্টিকা ৭৭। সোমবার এটি ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেংগারা প্রদেশের কুপাং থেকে কালাবাহির দিকে যাচ্ছিল এবং একপর্যায়ে সেটিতে আগুন ধরে যায়।
কর্মকর্তারা জানিয়েছেন, নৌকায় ২৩০ জন যাত্রী এবং ১০ জন ক্রু অবস্থান করছিলেন। আগুন লাগার কারণ খতিয়ে দেখা হচ্ছে বলেও জানানো হয়েছে।
ইন্দোনেশিয়ার জাতীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, নৌকায় আগুন ছড়িয়ে পড়ার পর কুপাং সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সি এবং আশপাশের জাহাজের উদ্ধারকারীরা ২২৬ জন আরোহীকে জীবিত উদ্ধার করেছে। দুর্ঘটনায় ১৪ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।
১৭ হাজারেরও বেশি দ্বীপ নিয়ে গঠিত ইন্দোনেশিয়ায় ফেরি এবং নৌকা দুর্ঘটনা খুবই সাধারণ। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে যাত্রী পরিবহনের জন্য প্রায়শই ফেরি ও নৌকা ব্যবহৃত হয়ে থাকে এবং সেগুলোর নিরাপত্তা ব্যবস্থাও বেশ দুর্বল।
এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ার নর্থ সুমাত্রা প্রদেশের একটি গভীর আগ্নেয়গিরির গর্তের হ্রদে প্রায় ২০০ জন লোক নিয়ে জনাকীর্ণ একটি ফেরি ডুবে যায়। এতে সেসময় ১৬৭ জন নিহত হয়েছিলেন।
এছাড়া ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে অতিরিক্ত যাত্রীবাহী একটি জাহাজ ৩৩২ জন যাত্রী নিয়ে ডুবে যায়। সেসময় সেই ঘটনায় মাত্র ২০ জন প্রাণে বেঁচে ছিলেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ