Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শি চিনপিংকে অভিনন্দন জানালেন ভ্লাদিমির পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:৪১ পিএম

চীনের নেতা হিসেবে তৃতীয় মেয়াদ নিশ্চিত করায় শি জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন জানিয়েছেন, তিনি দুই দেশের মধ্যকার ‘বিস্তৃত অংশীদারিত্বের’ আরও উন্নয়ন ঘটানোর অপেক্ষায় আছেন।

ক্রেমলিনের ওয়েবসাইটে দেওয়া উদ্ধৃতিতে ভ্লাদিমির চীনা প্রেসিডেন্টকে জানিয়েছেন, দলের কংগ্রেসের ফলাফলে আপনার উচ্চ রাজনৈতিক কর্তৃত্ব পুরোপুরি নিশ্চিত হয়েছে, পাশাপাশি আপনার নেতৃত্বাধীন দলটির ঐক্যও সাধিত হয়েছে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযান শুরুর তিন সপ্তাহ আগে শি চিনপিং ও ভ্লাদিমির পুতিন ‘সীমাহীন’ অংশীদারিত্বের চুক্তিতে স্বাক্ষর করেন।

এরপর চীন সতর্ক একটি পথ অনুসরণ করে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর আরোপ করা নিষেধাজ্ঞার সমালোচনা করেছে। তবে মস্কোর সামরিক অভিযানে সহায়তা বা এটি অনুমোদন করা থেকে বিরত থেকেছে বেইজিং।

গত সেপ্টেম্বরে এই দুই নেতার মধ্যে মুখোমুখি বৈঠক হয়েছে। সেখানে পুতিন বলেছেন, ইউক্রেনের পরিস্থিতি নিয়ে শি চিনপিংয়ের ‘প্রশ্ন ও উদ্বেগ’ বুঝতে পেরেছেন তিনি। এতে ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রথমবারের মতো দুই নেতার দৃষ্টিভঙ্গীর পার্থক্য প্রকাশ পায়। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিনন্দন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ