Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইব্রাহিম রাইসিকে যে ভাষায় অভিনন্দন জানালো হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ৮:৪০ পিএম | আপডেট : ৯:০৫ পিএম, ২০ জুন, ২০২১

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে শনিবার এক বার্তা পাঠিয়ে অভিনন্দন জানিয়েছে হামাস। ইরানের বার্তা সংস্থা ‘ফার্স’ এ খবর দিয়েছে। হামাসের অভিনন্দন বার্তায় বলা হয়, এই আন্দোলন রাষ্ট্র পরিচালনা ও জনগণের সেবা করার ক্ষেত্রে নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি’র জন্য আল্লাহর দরবারে দোয়া করছে। সেইসঙ্গে তার নেতৃত্বে ইরান যাতে ভবিষ্যতে ফিলিস্তিনি জাতির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আগের মতো ফিলিস্তিনি জনগণের পাশে থাকতে পারে সে তাওফিকও কামনা করছে।

এদিকে কঠোর পরিশ্রমী, বিপ্লবী ও দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলার অঙ্গীকার করেছেন ইরানের নতুন প্রেসিডেন্ট ও দেশটির সাবেক প্রধান বিচারপতি ইব্রাহিম রাইসি। শনিবার রাতে দেওয়া এক বিবৃতিতে এ বিজয়কে ‘ঐতিহাসিক’ ও ‘প্রবল আবেগপূর্ণ’ বলে মন্তব্য করেন তিনি। ১৮ জুন ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। শনিবার এ নির্বাচনের শতকরা ৯০ ভাগেরও বেশি ভোট গণনার পর ইব্রাহিম রাইসিকে নির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণা করা হয়।

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইব্রাহিম রাইসি ৬১ দশমিক ৯৫ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ইরানে এবারের নির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছে। মাত্র ৪৮ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে। ইব্রাহিম রাইসি দুই কোটি ৮৯ লাখ ৩৩ হাজার ৪ ভোট পেয়েছেন। এ ছাড়া রাইসির পর দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ লাখ ১২ হাজার ৭১২ ভোট পেয়েছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সাবেক কমান্ডার মোহসেন রেজাই। তৃতীয় স্থানে থাকা মধ্যপন্থি আব্দুল নাসের হেমাতি ২৪ লাখ ৭ হাজার ২০১ ভোট পেয়েছেন। এ ছাড়া রক্ষণশীল প্রার্থী আমির হোসেইন গজিজাদেহ হাশেমী পেয়েছেন ৯ লাখ ৯৯ হাজার ৭১৮ ভোট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ