Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতের পক্ষে দেয়া সেই নো বল নিয়ে ক্ষোভ বাড়ছে পাকিস্তানে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:১১ পিএম | আপডেট : ৩:১৪ পিএম, ২৪ অক্টোবর, ২০২২

ভারত-পাকিস্তান ম্যাচটা গতকাল দারুণ রোমাঞ্চ নিয়েই হাজির হয়েছিল। তবে শেষ ওভারে মোহাম্মদ নওয়াজের করা নো বল নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে বেশ।

শেষ তিন বলে ভারতের প্রয়োজন ছিল ১৩ রান, তখনই কোমর সমান উচ্চতায় কোহলিকে ফুলটস দিয়ে বসেন নওয়াজ। কোহলি সেটা স্কয়ার লেগ দিয়ে সীমানাছাড়া করেন, এরপর আম্পায়ারের কাছে চলে যান নো বলের আবেদন করতে করতে। শুরুতে নো বল না ডাকলেও পরে ঠিকই নো বল দিয়েছেন আম্পায়ার, যার ফলে ক্ষোভেই ফেটে পড়েছিল বাবর আজমের দল।

এবার সাবেক পাক অধিনায়ক ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস ও শোয়েব মালিক এই নো বলের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন। ওয়াসিম এখানে ‘দোষ’ দেখছেন আম্পায়ারের। তার ভাষ্য, ‘বলটা নিচু হয়ে যাচ্ছিল বলে মনে হয়েছে, এটা স্পর্শকাতর বিষয়। খোলা চোখে, এটা নো বল মনে হয়নি। স্লো মোশন দেখে মনে হয়েছে এটা নিচু হয়ে যাচ্ছিল। যে কোন ব্যাটারই এগিয়ে গিয়ে নো বলের আবেদন করবে, দোষটা কোহলির নয়। এটা অনেক বড় ম্যাচ, আপনার কাছে প্রযুক্তি আছে, ব্যবহার করুন সেটা। কেন শুধু শুধু বিতর্ক উসকে দিচ্ছেন!’

ওয়াসিম জানালেন, ধারাভাষ্যে থাকলে এই বিষয় নিয়ে সরব হতেন তিনি। বললেন, ‘আমরা সেখানে ছিলাম না বলেই… যদি আমি বা ওয়াকারের কেউ সেখানে থাকত, তাহলে আমরা আমাদের মনের কথাটা ঠিকই বলতাম।’

ওয়াকার ইউনিস প্রশ্ন তুললেন স্কয়ার লেগ আম্পায়ার মারাই ইরাসমাসের প্রতিক্রিয়া নিয়ে, ‘যখন বল কোমর সমান উচ্চতায় থাকে, তখন সাধারণত স্কয়ার লেগ আম্পায়ার তার হাত প্রসারিত করেন, এটাই প্রাকৃতিক প্রতিক্রিয়া। কিন্তু রিপ্লে দেখলে আপনি দেখবেন, তিনি পেছন ফিরে দেখেছেন বলটা কোথায় গেছে। এরপর বিরাট কোহলি আবেদনটা করল।’

ওয়াকারের মত, অন্তত থার্ড আম্পায়ারের কাছে যাওয়া উচিত ছিল দুই আম্পায়ারের। সাবেক অধিনায়ক শোয়েব মালিকও একই অভিনত দেন এরপর।

আরেক সাবেক অধিনায়ক মইন খানের এটা নো বলই মনে হয়েছে। তবে তার অভিমতও ওয়াকারের মতোই, থার্ড আম্পায়ারের কাছে যাওয়া উচিত ছিল সিদ্ধান্তটা। জিও সুপারে এক অনুষ্ঠানে এই কথা বলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ