Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

১৩৩৭ কোটি রুপি জরিমানা ভারতের, পালটা ‘হুঁশিয়ারি’ গুগলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ২:৪৭ পিএম

এবার ভারতের মোদি সরকারের তোপের মুখে গুগল। বিরাট অঙ্কের জরিমানা করা হল জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থাকে! এবার তা নিয়ে কার্যত পালটা হুঁশিয়ারি দিল সংস্থাটি।

ঠিক কী কারণে জরিমানা করা হল গুগলকে? সরকারের দাবি, প্রভাব খাটিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের দুনিয়ায় একচেটিয়া আধিপত্য, প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন করেছে গুগল। আর সেই জন্যই এবার অ‌্যালফাবেট আইএনসি-র আওতাধীন গুগলকে মোটা টাকার জরিমানা করল কেন্দ্রীয় সরকার। মোদি সরকারের অধীনস্থ জাতীয় প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক এই সংস্থাটিকে ১৩৩৭.৭৬ কোটি রুপি জরিমানা করেছে।

এক সংবাদ সংস্থা সূত্রে খবর, সিসিআই-এর দাবি অনুযায়ী, গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) শুধু পরিচালনাই করে না, সব কিছু দেখভালও করে। নিজেদের মালিকানাধীন অন্য অ্যাপগুলির লাইসেন্সও দিয়ে থাকে তারা। তাই স্মার্টফোট হ‌্যান্ডসেট প্রস্তুতকারী সংস্থাগুলিও নিজেদের মোবাইল ফোনে ওএস এবং গুগল অ্যাপ ব্যবহার করতে একপ্রকার বাধ্য হয়। সে কারণে গুগলের তৈরি অধিকার এবং বাধ্যবাধকতা সংক্রান্ত একাধিক চুক্তিতেও সই করতে হয় তাদের। যার মধ্যে অন্যতম হল মোবাইল অ্যাপ্লিকেশন ডিস্ট্রিবিউশন এগ্রিমেন্ট। তার আওতায় গুগলের সার্চ ইঞ্জিন অ্যাপ, ক্রোম ব্রাউজার, উইজেট আগে থেকেই ইনস্টল করে দেওয়া হয় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনগুলিতে।

এভাবে ৯৮ শতাংশ স্মাটফোনের বাজারই কড়ায়ত্ত করেছে এই কোম্পানিটি। স্বাভাবিক ভাবেই তাই অন্য প্রতিযোগীদের থেকে সর্বদা এগিয়ে থাকে গুগল। এভাবে তারা অন্যের বাজার দখলের পথে আসলে প্রতিবন্ধকতা তৈরি করে। ফলে মুনাফাও একাই ভোগ করে। আর এর জন্য ধাক্কা খায় অন্য সংস্থাগুলি। সেই কারণেই গুগলকে জরিমানার মুখে পড়তে হয়েছে।

এবার এর পালটা দিয়ে গুগল বলে দিল, মোদি সরকারের এ সিদ্ধান্তে ভারতীয় ইউজার এবং ব্যবসা, উভয়ই সমস্যায় পড়তে পারে। যারা অ্যান্ড্রয়েডের নিরাপত্তাকে বিশ্বাস করেন, সেই ইউজাররাও ধাক্কা খেতে পারেন। সেই সঙ্গে ভারতের বাজারে বাড়তে পারে স্মার্টফোনের দামও! বিষয়টি পর্যালোচনার পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছে গুগল। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ