Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউরোপে যাওয়ার সুযোগ জুটেনি

লিবিয়া থেকে ফিরেছে ১৪৩ কর্মী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

দালালদের খপ্পরে পড়ে স্বপ্নের দেশে ইউরোপে যাওয়ার সুযোগ জুটেনি। বিদেশের কারাগারে অনাহার অনিদ্রায় দিন কাটিয়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার আর্থিক সহায়তায় দেশে ফিরতে বাধ্য হচ্ছে বাংলাদেশি যুবকরা। বৃহস্পতিবার ভোরে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় লিবিয়া থেকে ১৪৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। এসব ভাগ্যান্বেষীদের দেশে ফেরার তথ্য জানিয়েছে লিবিয়ার বাংলাদেশ দূতাবাস।
এক বার্তায় জানানো হয়, দূতাবাসের দীর্ঘ প্রচেষ্টায় আইওএম এর ভাড়াকৃত লিবিয়ার বুরাক এয়ারের একটি ফ্লাইট ত্রিপলির মেতিগা বিমানবন্দর থেকে ১৪৩ বাংলাদেশিকে নিয়ে বুধবার যাত্রা করে বৃহস্পতিবার ভোরে ঢাকায় অবতরণ করে। এ অভিবাসীদের মধ্যে কয়েকজন অসুস্থ ও বিপদগ্রস্ত অভিবাসীও ছিলেন। দালাল চক্র এসব যুবকদের ইউরোগের বিভিন্ন দেশে পৌঁছে দেয়ার প্রলোভন দিয়ে অবৈধভাবে লিবিয়ায় নিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।
লিবিয়াস্থ বাংলাদেশি রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামিম উজ জামান দূতাবাস প্রাঙ্গণে প্রত্যাবর্তনকারীদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের বিদায় জানান। এ সময় তিনি ফ্লাইটটি পরিচালনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন এবং প্রত্যাবাসনকৃতদের অনুকূলে লিবিয়ার ইমিগ্রেশন অধিদপ্তর হতে বহির্গমন ভিসা প্রাপ্তিতে দূতাবাসের ঐকান্তিক প্রচেষ্টার বিষয়টি তাদেরকে অবহিত করেন। এ ছাড়াও তিনি ফ্লাইটটি পরিচালনায় সর্বাত্মক সহযোগিতার জন্য লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অভিবাসন অধিদপ্তরসহ আইওএমকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ