Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাত জেলায় বিএনপির বিক্ষোভ সমাবেশ

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

সারা দেশে বিএনপি নেতাকর্মীদের ধরপাকড়, জামিন বাতিল, মিথ্যা মামলায় কারাগারে প্রেরণ, পুলিশী হামলা ও আ.লীগ কর্মীদের নির্যাতনের প্রতিবাদ ও কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম, কক্সবাজার, গাজীপুর, টাঙ্গাইল, ঝালকাঠি, নেত্রকোনা ও চাঁপাইনবাবগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপির। এরমধ্যে ঝালকাঠিতে বিএনপির চলমান মিছিলে পুলিশের বাঁধা দেয়ার ঘটনা ঘটেছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল নগরীতে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় মাঠে সমাবেশে সভাপতির বক্তব্যে মহানগর বিএনপির আহŸায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, বর্তমান সরকার পুলিশ, র‌্যাব, প্রশাসনকে দলীয়করণ করেছে। বিচার বিভাগকে ধ্বংস করেছে। দেশে আজ কারো নিরাপত্তা নেই। গুম, খুন, বিনাবিচারে হত্যা করা হচ্ছে। জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্র পরিষ্কার করে বলেছে, এদেশে কোন মানবাধিকার নেই।

মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, সারা দেশে বিএনপির সমাবেশে হাজার হাজার মানুষ উপস্থিত হচ্ছেন। এটি দেখে সরকার বিএনপির প্রতিবাদ সমাবেশ প্রতিহত করতে মরিয়া হয়ে উঠেছে। চট্টগ্রামের বিভাগীয় সমাবেশ ঠেকাতে সর্বোচ্চ চেষ্টা করেছে, কিন্তু পারে নাই। এখন খুলনার সমাবেশ বাধাগ্রস্ত করতে গাড়ি বন্ধ করে দিয়েছে। বিএনপির পক্ষে গণজোয়ার দেখে আওয়ামী লীগ ভয় পেয়েছে।
যুগ্ম আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, বিএনপি নেতা এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, অ্যাডভোকেট আবদুস সাত্তার, এস এম সাইফুল আলম, এস কে খোদা তোতন, নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, কাজী বেলাল উদ্দিন, আবদুল মান্নান, হারুন জামান, মাহবুব আলম, নিয়াজ মো. খান, অধ্যাপক নুরুল আলম রাজু প্রমুখ।

কক্সবাজার ব্যুরো জানায়, সারা দেশে বিএনপি নেতাকর্মীদের ধরপাকড়, জামিন বাতিল, মিথ্যা মামলায় কারাগারে প্রেরণ, পুলিশী হামলা ও আ.লীগ কর্মীদের নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে প্রধান অতিথি কেন্দ্রীয় মৎস্যজীবী দলের সম্পাদক কক্সবাজার সদরের সাবেক এমপি লুৎফুর রহমান কাজল বলেন, হাসিনা সরকারের যেকোন সময় পতন হতে পারে। সারা দেশের মানুষ এখন রাস্তায় নামতে শুরু কেরেছে। আওয়ামী লীগের এই বিতর্কিত সরকারকে জনগণ আর এক মুহুর্তও ক্ষমতায় দেখতে চায়না। গতকাল বৃহস্পতিবার বিকেলে কক্সবাজার জেলা কার্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত সমাবেশে এসব কথা বলেন তিনি হয়।
সভায় সভাপতির বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি শাহজাহান চৌধুরী, সহ-সভাপতি সাবেক এমপি নুরুল বশর চৌধুরী, জেলা বিএনপির সম্পাদক অ্যাডভোকেট শামিম আরা স্বপ্না, উখিয়ার সাবেক উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী, যুব দল সভাপতি আশরাফ জামশেদ ও স্বেচ্ছাসেবক দলের সভাপতি সরওয়ার রোমন।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ ও গাজীপুর মহানগর বিএনপির আহবায়ক সোহরাব উদ্দিনের মুক্তির দাবি ও বিক্ষোভ সমাবেশ করেছে গাজীপুর মহানগর বিএনপি। গতকাল সকালে গাজীপুর ভাওয়াল রাজবাড়ী সড়কের দলীয় কার্যালয় প্রাঙ্গণে পুলিশের কড়া বেষ্টনীর মধ্যে এই সমাবেশ হয়েছে। এতে মহানগর বিএনপির সদস্য সচিব শওকত হোসেন সরকার, বিএনপির কেন্দ্রীয় নেতা হাসান উদ্দিন সরকার, ডা. মাজহারুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইল জেলা বিএনপির যুগ্ম আহŸায়ক হাসানুজ্জামিল শাহিন ও যুগ্ম-আহŸায়ক অ্যাডভোকেট ফরহাদ ইকবালের নেতৃত্বে শহরের শান্তি কুঞ্জ মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে টাঙ্গাইল জেলা বিএনপি। এসময় জেলা বিএনপির যুগ্ম আহবায়ক আতাউর রহমান জিন্নাহ, আবুল কাশেম, সদর উপজেলা বিএনপির আহবায়ক আজগর আলীসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাঁধার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে জেলা শহরের আমতলা সড়কে জেলা বিএনপির কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কিছুদূর গেলেই পুলিশ তাতে বাঁধা দেয়। এ সময় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। এক পর্যায়ে ধাওয়া করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। পরে পুলিশি বেড়িকেটের মধ্যে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে জেলা বিএনপি

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোণায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় নেত্রকোনা জেলা বিএনপি জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন কুরপাড়স্থ কাইলাটির মোড়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, জেলা বিএনপির আহŸায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হক।

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা জানান : গতকাল বিকেলে জেলা শহরের সোনার মোড়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহŸায়ক অ্যাডভোকেট রফিকুল ইসলাম টিপু, সদস্য সচিব রফিকুল ইসলাম প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ