Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কীভাবে নাম হলো রাউজান

অণুনিবন্ধন

মোহাম্মদ নুরুল হুদা | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

উত্তর চট্টগ্রামের এক সুখ্যাত জনপদের নাম রাউজান। ১৬৬৬ সালে মোগল সুবেদার শায়েস্তা খানের চট্টগ্রাম বিজয়ের প্রায় ১০০০ বছর পূর্বে এ জনপদের সৃষ্টি। কথিত আছে, সেই প্রাচীনকাল থেকে এ জনপদ বৌদ্ধদের আবাসভূমি ছিল। তখন যে জনপদ সৃষ্টি হয়েছিল, তা পরবর্তী বৃটিশ শাসনামল, পাকিস্তানি শাসনামল, এমনকি ১৯৭১ সালের বহু পরেও কৃতী সন্তানদের জন্ম দিয়েছে। তাদের মধ্যে মাষ্টারদা সূর্যসেন, নির্মল কুমার সেন, কবি নবীন সেন, নতুন সিনহা, ফজলুল কবির চৌধুরী, ইঞ্জিনিয়ার আব্দুল খালেক, আলহাজ্ব ইউসুফ চৌধুরী, সাহিত্যিক মাহবুবুল আলম, গবেষক আব্দুল হক প্রমুখ বিশেষভাবে উল্লেখযোগ্য। রাউজান নামক এ জনপদের উপর দিয়ে প্রবাহিত হয়েছে দেশের দুই প্রধান নদী, খরস্রোত কর্ণফুলী ও হালদা। এ উপজেলার উত্তরে ফটিকছড়ি, দক্ষিণে বোয়ালখালী ও কর্ণফুলী নদী, পূর্বে রাঙ্গুনিয়া ও কাউখালী, পশ্চিমে হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলা।

বাংলা একাডেমী হতে ১৯৯৫ সালে প্রকাশিত রাউজানের কৃতি সন্তান বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক আব্দুল হক চৌধুরী রচিত ‘প্রবন্ধ বিচিত্রা ইতিহাস ও সাহিত্য’ নামক গ্রন্থে রাউজান নামের উৎপত্তি সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়া যায়। সেই তথ্য মতে, রাউজান একটি আরাকানি শব্দ, অর্থ গোচারণভূমি। প্রাচীনকালে এই জনপদে আরাকানিদের প্রচুর গোচারণ ভূমি ছিল। ঐতিহাসিক হামিদুল্লাহ খাঁ তার ‘আহাদিসুল খাওয়ানিন’ (১৮৭০ সালে প্রকাশিত) গ্রন্থের ২৯৮ পৃষ্ঠায় রাউজান থানার নোয়াপাড়া গ্রামের শ্রীযুক্ত রায় পরিবারের বর্ণনা প্রসঙ্গে রাউজান নামের উল্লেখ করেন। সাহিত্যিক মাহবুবুল আলম ‘চট্টগ্রামের ইতিহাস- নবাবী আমল’ খন্ডের ৬৮ পৃষ্ঠায় হামিদুল্লাহ খাঁর ‘শ্রীযুক্ত রায়’ পরিবারের ‘রায়’ থেকে ‘রায়উজান’ এবং পরবর্তীতে রাউজান নামের উৎপত্তি হয় বলে উল্লেখ করেন। রায়উজান নাম কালক্রমে বিবর্তিত হয়ে রাউজান হয়। অনেকের মতে, এই উপজেলার ডাবুয়া ইউনিয়নের একটি ছোট ধানীবিলকে এখনো ‘রোয়াঙে’ বিল বলা হয়ে থাকে। পরবর্তীতে বিবর্তিত হয়ে ‘রোয়াঙে’ থেকে রাউজান নামের সৃষ্টি হয়েছে।
তবে অধিকাংশ গবেষকের মতে, খ্রিস্টীয় ৭ম ও ৮ম শতাব্দীতে বৌদ্ধ ভিক্ষুরা র্ধম প্রচারের উদ্দেশ্যে চট্টগ্রাম হয়ে আরাকান গমন করেছিলেন। সঙ্গত কারণে রাউজানের আদি বাসিন্দা ছিলেন বৌদ্ধগণ। তারা এই জনপদকে ‘রাজোয়াং’ রাখেন। রাজোয়াং খাঁটি আরাকানি শব্দ। পরবর্তীতে রাজোয়াং শব্দটি বিকৃত হয়ে রাউজান হয়। ব্রিটিশ সিভিলিয়ন চট্টগ্রামের সেটেলমেন্ট অফিসার সি জি এইচ এলেন বলেন, Raozan the name of place means the hamlet of cows in the arakanese language.অর্থাৎ রাউজান আরাকানি শব্দ, যার অর্থ হলো গোচারণ ভূমি।

লেখক: লেকচারার, ইংরেজি বিভাগ, গহিরা কলেজ, রাউজান, চট্টগ্রাম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কীভাবে নাম হলো রাউজান

২০ অক্টোবর, ২০২২
আরও পড়ুন