Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্যারিসে আজ বেনজেমার রাত!

ব্যালন ডি’অর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আজ দিবাগত রাতে প্যারিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্যালন ডি-অরের ৬৬তম আসর। ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি সর্বশেষ এক যুগেরও বেশি সময় এই পুরস্কার দাপিয়ে বেড়িয়েছেন। তবে ৫ বার এই পুরষ্কার জেতা রোনালদো মোননায়ন পেলেও, রেকর্ড ৭ বারের জয়ী আর্জেন্টাইন তারকা মেসিকে ৩০ জনের তালিকার বাহিরে রেখেই অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের আসর।
এবারের ব্যালন ডি-অর জেতার দৌড়ে সবার আগে করিম বেনজেমা। গত মৌসুমটা দুর্দান্ত কাটানো এই ফরাসি ফরোয়ার্ডের হাতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দেখছেন ফুটবল প্রেমীরা। বেনজেমা এবার ব্যাল ডি’অর পেলে ফরাসিদের দীর্ঘদিনের অপেক্ষার পালা ফুরাবে। সেই ১৯৯৮ সালে জিনেদিন জিদান এই মুকুট জয়ের পর আর কোনো ফরাসি এর স্বাদ পাননি। গত মৌসুমে এই ফরাসি স্ট্রাইকার ব্যক্তিগতভাবে আলো ছড়িয়েছেন রিয়াল মাদ্রিদের আক্রমণভাগে। তার নৈপুণ্যেই ‘লস বø্যাঙ্কসরা’ জিতেছিল চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগার শিরোপা। ২০২১-২২ মৌসুমে ৪৬ ম্যাচে ৪৪ বার জাল খুঁজে পাওয়ার আনন্দে ডানা মেলেছিলেন বেনজেমা। তবে এতো গোলের মাঝেও উল্লেখযোগ্য ছিল চ্যাম্পিয়ন্স লিগে ১৫ বার নিশানা খুঁজে পাওয়াটা। ইউরোপের শ্রেষ্ঠত্বের আসরে দুটি হ্যাটট্রিক পান এই রিয়াল নাম্বার ‘৯’।
চ্যাম্পিয়ন্স লিগের সেকেন্ড রাউন্ডে পিএসজির বিপক্ষে ১৭ মিনিটের মধ্যে তিন গোল করে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন তিনি। শুরুতে পিছিয়ে পড়া কার্লো আনচেলত্তির দলও ম্যাচ জিতে নেয় ৩-১ ব্যবধানে। শেষ আটেও জয়ের নায়ক তিনি। স্ট্যামফোর্ড ব্রিজের প্রথম লেগে বেনজেমার হ্যাটট্রিকে ৩-১ গোলে চেলসিকে হারায় রিয়াল। ফিরতি লেগেও একবারের জন্য জালের ঠিকানা পান এই ফ্রেঞ্চ গোলমেশিন। রিয়ালের সেমি-ফাইনালের বৈতরণী পার হতেও গোলের সৌরভ ছড়িয়েছিলেন তিনি। দুই লেগ মিলিয়ে ম্যানচেস্টার সিটির বিপক্ষে পেয়েছিলেন তিন গোল। ইতিহাদ স্টেডিয়ামের প্রথম লেগে দুটি, সান্তিয়াগো বার্নাব্যুয়ের ফিরতি লেগে একটি গোল করেন বেনজেমা।
এমন ঝলমলে পারফরম্যান্সের সুবাদে গত আগস্টে উয়েফার সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পান বেনজেমা। ক্যারিয়ারে সেরা ফর্মে থাকা এই ৩৪ বছর বয়সী ফরোয়ার্ডের সামনে এবার কাতার বিশ্বকাপের চ্যালেঞ্জ। মাঝে সাড়ে পাঁচ বছর বাইরে ছিলেন ফ্রান্স দল থেকে। অনেক টানাপোড়েনের পর দুঃসম্পর্কের বরফ গলেছে, বেনজেমা ও দিদিয়ে দেশমের মধ্যে। গত বছর জাতীয় দলে ফেরার পর থেকে দেশের জার্সি গায়েও দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছেন তিনি। উয়েফা নেশন্স লিগ শিরোপা জয়ে রেখেছেন ভ‚মিকার। সেই ছন্দ বেনজেমা বিশ্বকাপে টেনে নিতে পারবেন কিনা, সে উত্তরও জানতে অপেক্ষা করতে হবে আর মাত্র ৩৪ দিন।

মনোনায়ন পাওয়া ৩০ ফুটবলার
থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ), রাফায়েল লিয়াও (এসি মিলান), ক্রিস্তোফা এনকুনকু (লাইপজিগ), মোহাম্মদ সালাহ (লিভারপুল), জসুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), বের্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি), লুইস দিয়াস (লিভারপুল), রবার্ট লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ/বার্সেলোনা), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), সন হিউং মিন (টটেনহ্যাম হটস্পার), ফাবিনিয়ো (লিভারপুল), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), মাইক মিয়াঁ (এসি মিলান), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার), দারউইন নুনেজ (বেনফিকা/ লিভারপুল), ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি) সাদিও মানে (লিভারপুল/বায়ার্ন মিউনিখ), সেবাস্তিয়ান হলার (বরুশিয়া ডর্টমুন্ড), ক্রিস্তিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড), আন্টোনিও রুডিগার (চেলসি/রিয়াল মাদ্রিদ), কেভিন ডি ব্রæইনা (ম্যানচেস্টার সিটি), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), আর্লিং হলান্ড (বরুশিয়া ডর্টমুন্ড/ম্যানচেস্টার সিটি), দুসান ভøাহোভিচ (জুভেন্টাস), জোয়াও কানসেলো (ম্যানচেস্টার সিটি), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), ভার্জিল ভন ডাইক (লিভারপুল)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যালন ডি’অর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ