Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

জো বাইডেনের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৬:৫৫ এএম

পাকিস্তানের পরমাণু কর্মসূচি অনিয়মিত বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিযোগের পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন পাকিস্তান তাহরিকে ইনসাফের চেয়ারম্যান ইমরান খান
সামাজিক যোগাযোগের ওয়েবসাইট টুইটারে ইমরান খান বলেছেন, জো বাইডেনের জন্য আমার দুটি প্রশ্ন আছে, প্রথমটি হচ্ছে সারা বিশ্বে পরমাণুকরণের পর পাকিস্তান কখন আগ্রাসন দেখিয়েছে?
প্রেসিডেন্ট বাইডেনকে উদ্দেশ করে ইমরান খান আরো লিখেছেন, দ্বিতীয় প্রশ্ন হল, পাকিস্তানের পারমাণবিক অস্ত্র সম্পর্কে আপনার কাছে কী তথ্য আছে?
প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান আরো লিখেছেন, একজন সাবেক প্রধানমন্ত্রী হিসাবে আমি জানি যে, আমাদের কাছে সবচেয়ে নিরাপদ পারমাণবিক কমান্ড এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে।
ইমরান খান তার টুইটে বর্তমান সরকারের সমালোচনা করেছেন এবং লিখেছেন যে, ‘আমার সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল এ সরকার আমাদের অর্থনৈতিক ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে এবং এনআরও ২ এর মাধ্যমে আমাদের দেশকে লুট করার জন্য হোয়াইট কলার অপরাধীদের লাইসেন্স দিচ্ছে’। জাতীয় নিরাপত্তাও সম্পূর্ণভাবে আপস করেছে।
ইমরান খান তার বিবৃতিতে আরো বলেন, বাইডেনের বক্তব্য আমদানি করা সরকারের পররাষ্ট্রনীতির সম্পূর্ণ ব্যর্থতা এবং ‘আমেরিকার সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের’ দাবির প্রমাণ দেয়, এটা কি আমেরিকার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন? এ সরকার অযোগ্যতার সব রেকর্ড ভেঙে দিয়েছে।
আমাদের পারমাণবিক কর্মসূচি কোনো দেশের জন্য হুমকি নয় :, নওয়াজ শরিফ
পাকিস্তান মুসলিম লীগের প্রতিষ্ঠাতা মিয়া মুহাম্মদ নওয়াজ শরিফ বলেছেন, পাকিস্তান একটি দায়িত্বশীল পরমাণু রাষ্ট্র, আমাদের পারমাণবিক কর্মসূচি কোনো দেশের জন্য হুমকি নয়।
সোশ্যাল মিডিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
নওয়াজ শরীফ বলেন, পাকিস্তান একটি দায়িত্বশীল পারমাণবিক রাষ্ট্র যা আন্তর্জাতিক আইন ও অনুশীলনকে সম্মান করার সাথে সাথে তার জাতীয় স্বার্থ রক্ষা করতে সম্পূর্ণরূপে সক্ষম।
মিয়াঁ মুহাম্মদ নওয়াজ শরীফ আরো লিখেছেন, সকল স্বাধীন রাষ্ট্রের মতো পাকিস্তান তার সার্বভৌমত্ব, সার্বভৌম রাষ্ট্র এবং আঞ্চলিক অখ-তা রক্ষা করার অধিকার সংরক্ষণ করে।
মার্কিন রাষ্ট্রদূতকে পররাষ্ট্র দফতরে তলব করে প্রতিবাদপত্র হস্তান্তর
পাকিস্তান সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্যের প্রেক্ষিতে মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লুমকে তলব করেছে পাকিস্তানের পররাষ্ট্র দফতর। কূটনৈতিক সূত্রে জানা গেছে, মার্কিন রাষ্ট্রদূতের কাছে প্রতিবাদপত্র হস্তান্তর করা হয়েছে।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, মার্কিন রাষ্ট্রদূতকে চিঠির মাধ্যমে আমেরিকান প্রেসিডেন্টের বক্তব্যের ব্যাখ্যা দিতে বলা হয়েছে, অন্যদিকে মার্কিন রাষ্ট্রদূতকে পাকিস্তানের অবস্থান সম্পর্কে অবহিত করা হয়েছে।
কূটনৈতিক সূত্র বলছে, মার্কিন রাষ্ট্রদূতকে পাকিস্তানের পারমাণবিক সম্পদের নিরাপত্তা সম্পর্কে অবহিত করা হয়েছে।
উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ডেমোক্রেটিক কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির বক্তৃতায় রাশিয়া ও চীনের কথা উল্লেখ করে পাকিস্তানকে টেনে আনেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পাকিস্তানের পরমাণু কর্মসূচিকে অবৈধ ঘোষণা করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ এনে বলেছেন, পাকিস্তানের পরমাণু কর্মসূচি অনিয়মিত। মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, আমি মনে করি পাকিস্তান সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি। সূত্র : জং নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ