Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুষ্ঠু নির্বাচনের জন্য গোপন কক্ষের শঙ্কা দূর করতে হবে

আলোচানা সভায় বক্তারা বলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সুষ্ঠু, গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য গোপন কক্ষে ভোটারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। গোপন কক্ষে ঢুকে ভোট দিয়ে দেওয়ার শঙ্কা দূর করতে হবে। গোপন কক্ষে আমার জায়গায় অন্য কেউ বাটন টিপছে কি-না, এই নিরাপত্তার জায়গাটা নিশ্চিত করতে হবে। রাজধানীর এক হোটেলে গতকাল ‘কূটনীতিকদের দৃষ্টিতে সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন ও ইভিএম ব্যবহার’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেন। ইলেকশন মনিটরিং ফোরাম এ আলোচনা সভার আয়োজন করে।

ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মো. আবেদ আলী বলেন, নির্বাচন কমিশনাররা ঢাকায় বসে সিসিটিভির মাধ্যমে গাইবান্ধার নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। শুরুতে দুই-চারটি কেন্দ্রের গোপন কক্ষে কাউকে দেখা গেছে। এটা তারা দেখেছেন। ধীরে ধীরে কেন্দ্রের সংখ্যা বাড়তে থাকে। তাহলে তাৎক্ষণিক কোনো পদক্ষেপ নেয়া হয়নি কেনÑ এমন একটা প্রশ্ন কিন্তু থেকেই যায়। ওই ঘটনায় ইভিএম-এর কোনো দুর্বলতা ছিল না। অন্য কিছু হতে পারে। আগে ব্যালট ছিনিয়ে নেয়ার মতো ঘটনা ঘটত। এখন কিন্তু সেই ঘটনা আর নেই। আমরা চাই আগামী জাতীয় নির্বাচন সুন্দর ও সুষ্ঠুভাবে হোক।
মতবিনিময় সভায় নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ বলেন, শুনেছি ব্যালট পেপারে যে কেউ সিল মারতে পারে। কিন্তু ইভিএমে ফিঙ্গারপ্রিন্ট না মেলা পর্যন্ত ব্যালট তৈরি হবে না। এখন যে প্রসঙ্গটি সামনে আসছে তা হলোÑ গোপন কক্ষে আমার জায়গায় অন্য কেউ বাটন টিপছে কি-না। এই নিরাপত্তার জায়গাটা নিশ্চিত করতে হবে।

মতবিনিময় সভায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ও বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া বলেন, ইভিএম সুন্দর ও নির্ভুল পদ্ধতি, একই সঙ্গে ব্যয়বহুলও। কিন্তু এটা আমাদের বাংলাদেশের নির্বাচনে পরিপূর্ণভাবে ব্যবহার করতে পারা সম্ভব নয়। ইলেকশন কমিশনকে যদি সহযোগিতা করতে পারি, প্রশাসন যদি সহযোগিতা করে তবে ব্যালটের মাধ্যমেও সুন্দর নির্বাচন হয়। সে বিষয়টিও আমরা উড়িয়ে দিতে পারি না।
মতবিনিময় সভায় আরো বক্তব্য দেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রো-ভিসি অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, ডুয়েটের ভিসি অধ্যাপক ড. হাবিবুর রহমান, ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. আহমেদ আবুল কালাম আজাদ, সুপ্রিম কোর্ট আইনজীবীর সমিতির সম্পাদক অ্যাডভোকেট আব্দুর নূর দুলাল, ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুষ্ঠু নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ