Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেরুদন্ডহীন ইসি দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব না -২০ দল

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

জেলা পরিষদ নির্বাচন সংবিধানপরিপন্থী
স্টফ রিপোর্টার : ঘোষিত জেলা পরিষদ নির্বাচন প্রক্রিয়া সংবিধানের মৌলিক বিষয়ের পরিপন্থী। আর মেরুদ-হীন ইসি দিয়ে সুষ্ঠ নির্বাচন সম্ভব না বলে মনে করে ২০ দলীয় জোট। গতকাল জোটের মহাসচিব পর্যায়ের নেতাদের সাথে বৈঠক শেষে জোটের প্রধান দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। এ নির্বাচনে অংশ নেয়া না নেয়ার ব্যাপারে জোটের শীর্ষ পর্যায়ে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি।
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক হয়। বৈঠক বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও জেলা পরিষদ নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।
মির্জা ফখরুল ইসলাম বলেন, জেলা পরিষদ নির্বাচনের যাওয়া না যাওয়ার ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা আলোচনা করেছি। কয়েক দিনের মধ্যে ২০ দলীয় জোটের শীর্ষ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। তখন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
তিনি বলেন, জেলা পরিষদ নির্বাচন যে পদ্ধতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে তা সংবিধানে মৌলিক বিষয়ের পরিপন্থী। এখানে ইলেকট্রল কলেজ আদালত তৈরি করা হয়েছে। যার স্থানীয় নির্বাচনে জয়ী হয়েছেন তারাই ভোট দিতে পারবেন। জনগণ প্রত্যক্ষ ভোটের অধিকার থেকে বঞ্চিত হবেন।
এর আগে কখনো বাংলাদেশে জেলা পরিষদ নির্বাচন ভোটের মাধ্যমে হয়নি উল্লেখ করে তিনি বলেন, সংবিধানে বলা আছে, যে কোনো প্রতিষ্ঠান স্থানীয় সরকারই হউক অথবা জাতীয় নির্বাচনই হউক সরাসরি নির্বাচনের মাধ্যমে হতে হবে।
মির্জা ফখরুল বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে আমরা দেখলাম সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে ফলাফল তাদের অনুকূলে নিয়ে গেছে। কোথাও ভুয়া ভোটের মাধ্যমে আবার ভোটের আগে রাতে ব্যালট পেপারে সিল মেরে। এমনও হয়েছে বিরোধী পার্টি জিতেছে তাদেরও ফলাফল কেড়ে নেয়া হয়েছে। নির্বাচন ব্যবস্থা এখন আর কাজ করছে না। বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কখনই কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি। ভবিষ্যতে একটি নির্বাচন করতে পারবেন সেটাও হবে না।
নির্বাচন কমিশনের কোনো মেরুদ- নেই উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম বলেন, এই নির্বাচন কমিশনের অধীনে এই নির্বাচন (জেলা পরিষদ নির্বাচন) কতটা সুষ্ঠু হবে তা নিয়ে আমরা সন্দিহান। শরিক দলের সবাই প্রশ্ন রেখে তারা বলেছেন এই নির্বাচন সুষ্ঠু হবে না। ২০ দলীয় জোটের বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
এ সময় তিনি অভিযোগ করেন, গত তিন মাসে বিনা বিচারে ১৫১ জন মানুষকে হত্যা করা হয়েছে। জমিয়তে ওলামায়ে ইসলামের মাওলানা আশরাফি ইয়াসিন তিন দিন ধরে নিখোঁজ রয়েছেন। এছাড়া জামায়াতে ইসলামের বিনাইদাহর ১১ জন নিখোঁজ রয়েছে। কোথাও কোনো জবাদিহিতা নেই। মানুষ তুলে নিয়ে মেরে ফেললে কোনো জবাব দিতে হয় না। অর্থাৎ এটা ফ্রি ফর অল হয়ে গেছে।
বিএনপি মহাসচিব বলেন, এ ধরনের ঘটনার জন্য আগে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে প্রেসনোট দেয়া হতো। এখন এই প্রথা চলে গেছে।
২০ দলীয় জোটের মহাসচিব পর‌্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন- জামায়াতের ইসলামের মুনজুরুল ইসলাম ভূঁইয়া, জাতীয় পার্টি (জাফর) মোস্তফা জামাল হায়দার, এলডিপির ড. রেজওয়ান আহমেদ, জাগপার খন্দকার লুৎফর রহমান, কল্যাণ পার্টির এমএম আমিনুর রহমান, ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, লেবার পার্টি শামসুদ্দিন পারভেজ, ইসলামী ঐক্য জোটের মাওলানা আব্দুুল করিম, জমিয়তে ওলামার মুহিউদ্দিন ইকরাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেরুদন্ডহীন ইসি দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব না -২০ দল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ