Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুষ্ঠু নির্বাচনের জন্য যোগ্য কমিশনার নিয়োগ দেয়া উচিত : এ টি এম শামসুল হুদা

প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুষ্ঠু নির্বাচনের জন্য যোগ্য কমিশনার নিয়োগ দেয়া উচিত। দুর্বল কমিশন দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এ টি এম শামসুল হুদা।
তিনি বলেন, রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন এবং সকলের অংশগ্রহণের মাধ্যমে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব। তা না হলে সম্বব নয়। গতকাল শনিবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) মিলনায়তনে এক আলোচনা সভায় সাবেক প্রধান নির্বাচন কমিশন এ মন্তব্য করেন।
সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন না-কি প্রার্থীসহ জনগণের ভূমিকা বেশি’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বিএফডিসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির  চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
এ টি এম শামসুল হুদা বলেন, বাংলাদেশে এই চেয়ারটিতে যোগ্য কমিশনার বসার জন্য অনেক  যোগ্য প্রার্থী রয়েছেন। কিন্তু আমরা কখনো তাদেও খোঁজ করি না। ফলে নির্বাচনের  ক্ষেত্রে একটি অরাজকতা সৃষ্টি হয়। নির্বাচনের ক্ষেত্রে কমিশন দুর্বল হলে চলবে না। কমিশন দুর্বল হলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।
নির্বাচন কমিশনার নিয়োগ দেয়া প্রসঙ্গে সাবেক এই সিইসি বলেন, সুষ্ঠুভাবে যোগ্য কমিশনার নিয়োগ দেয়া হলে নির্বাচন কমিশনের ত্রুটি রাজনৈতিক দলগুলোর আস্থা ফিরবে। সুষ্ঠু নির্বাচন করতে হলে অবশ্যই যোগ্য কমিশন গঠন করতে হবে।
ভারতীয় নির্বাচন কমিশনের উদাহরণ টেনে সাবেক সিইসি বলেন, আমরা নির্বাচনের জন্য যেভাবে কাজ করি ভারতে এমন তৎপরতা সেভাবে লক্ষ্য করা যায় না। কিন্তু আমরা ভারতের মতো গ্রহণযোগ্য নির্বাচন করতে পারি না। আমরা ব্যর্থ হই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুষ্ঠু নির্বাচনের জন্য যোগ্য কমিশনার নিয়োগ দেয়া উচিত : এ টি এম শামসুল হুদা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ