Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক দলের সাথে অবশ্যই সংলাপ করতে হবে : মির্জা ফখরুল

যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে জিয়ার মাজারে শ্রদ্ধা

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুষ্ঠু নির্বাচন করতে গেলে অবশ্যই সরকারকে রাজনৈতিক দলের সাথে সংলাপে বসতে হবে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  
নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সংলাপ হবে নাÑ আওয়ামী লীগের সদ্য নির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এরকম বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব এ মন্তব্য করেন।
তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাহেব সদ্য নির্বাচিত হয়েছেন। স্বাভাবিকভাবেই তার উদ্যোম বেশি থাকার কথা। সেজন্য তিনি সম্ভবত আগাম এই বক্তব্য দিয়েছেন। বাংলাদেশে সত্যিকার অর্থেই গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে, একটি সুষ্ঠু নির্বাচন করতে গেলে আলোচনার কোনো বিকল্প নেই।
আমরা মনে করি, আলোচনার মাধ্যমে একটি সমঝোতামূলক পথ বের না করলে আগামী নির্বাচন কখনো সুষ্ঠু ও অবাধ হবে না। আসলে যদি সত্যিকার অর্থে সরকার গণতন্ত্রে বিশ্বাস করে, তাহলে রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করতে হবে এর কোনো বিকল্প নেই।
গতকাল বৃহস্পতিবার দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি কী, বিএনপির সাথে আলোচনা কেন করতে হবে। বিএনপি কি আলোচনা বা সংলাপের পথ খোলা রেখেছে? তাদের পথ তারা তো বন্ধ করে দিয়েছে।
নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে কোনো ধরনের আলোচনার সম্ভাবনা নাকচ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক
তত্ত্বাবধায়কের অধীনে ভোটের দাবিতে বিএনপির দশম জাতীয় নির্বাচন বর্জনের প্রসঙ্গ টেনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এসব করে আবার তারা যদি পরবর্তী নির্বাচন নিয়ে কোনো কনফিউশন তৈরি করে, তাহলে তারা নিজেরাই নিজেদের ভুলের ফাঁদে পড়ে যাবে।
জাতীয়তাবাদী যুবদলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির মহাসচিব সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি অ্যালবার্ট পি কস্টাকে নিয়ে শেরেবাংলা নগরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানান। এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, যুবদলের মাহবুবুল হাসান পিংকু, এস এম জাহাঙ্গীর, রফিকুল আলম মজনু প্রমখ উপস্থিত ছিলেন।
পরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাতে সাংবাদিকদের সাথে কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
নির্বাচন সুষ্ঠু করতে সংলাপের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তিনি বলেন, দেশে যদি জনগণের আশা-আকাক্সক্ষা পূরণ করতে হয়, তবে অবশ্যই আলাপ-আলোচনার মধ্য দিয়ে একটি অবাধ,  সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্যে সকল রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করেই একটা সঠিক পথ বের করতে হবে। যে পথের মধ্য দিয়ে সব রাজনৈতিক দল অংশগ্রহণ করতে পারবে এবং দলীয় প্রভাব ছাড়াই নির্বাচন করা সম্ভব হবে।
গুলশানের ইতালীয় নাগরিক তাভেল্লা সিজার হত্যাকা-ের বিষয়ে র‌্যাব ও পুলিশের পরস্পরবিরোধী বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে সরকারের যে  দোদুল্যমানতা, স্ববিরোধিতা, আইনশৃঙ্খলা বাহিনীর নিজেদের মধ্যে যে অসহযোগিতাÑ এটাই প্রমাণ করে বাংলাদেশে কোনো আইনের শাসন নেই। আমরা বরাবরই বলে এসেছি এই সরকার নিজেরা সন্ত্রাস সৃষ্টি করে এবং সেই সন্ত্রাসের মধ্য দিয়ে প্রতিপক্ষকে দমন করতে চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক দলের সাথে অবশ্যই সংলাপ করতে হবে : মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ