Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এফ-১৬ দিয়েও পাকিস্তানকে ‘বিপজ্জনক দেশ’ আখ্যা দিলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ৭:৩০ পিএম

বর্তমানে বিশ্বের সবচেয়ে বিপজ্জনজক দেশ পাকিস্তান, এমনটাই বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার একটি অনুষ্ঠানে এই কথা বলেছেন তিনি। বাইডেনের মতে, পারমাণবিক অস্ত্র থাকলেও সেগুলি ভুল জায়গায় ব্যবহার করে পাকিস্তান। সেই জন্যই বিশ্বের কাছে যথেষ্ট বিপজ্জনক হয়ে উঠছে দেশটি। প্রসঙ্গত, কিছুদিন আগেই পাকিস্তানের এফ-১৬ বিমানবাহিনীর জন্য নতুন করে অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল আমেরিকার সরকার। মাত্র কয়েকদিন পরেই মার্কিন প্রেসিডেন্টের এমন বার্তা বেশ ইঙ্গিতপূর্ণ বলে মনে করা হচ্ছে।

শুক্রবারের একটি বেসরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাইডেন। সেখানে তিনি বলেন, “আমার মনে হয়, বর্তমান পৃথিবীতে সবচেয়ে বিপজ্জনক দেশ হল পাকিস্তান। তাদের হাতে পারমাণবিক অস্ত্র রয়েছে। কিন্তু সেগুলি সঠিকভাবে ব্যবহার করা হয় না।” বেসরকারি অনুষ্ঠানের বক্তব্য রাখলেও বাইডেনের এই মন্তব্য প্রকাশ্যে এসেছে। তারপরেই শুরু হয়েছে বিতর্ক। পাকিস্তানের সঙ্গে আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও জল্পনা শুরু হয়েছে। পাকিস্তানকে সামরিক সাহায্য করেও কেন সেই দেশকে বিপজ্জনক বলে অভিহিত করছেন বাইডেন, সেই নিয়েও প্রশ্ন উঠছে।

তবে জানা গিয়েছে, এই কথা গুলি বলার সময় টেলিপ্রম্পটার ছিল না বাইডেনের সামনে। তাছাড়া তিনি যখন এই মন্তব্য করেছেন, তার কোনও ভিডিও রেকর্ডিংও হয়নি। সেই জন্য অনেকের অনুমান, পররাষ্ট্রনীতি সম্পর্কে একেবারে ব্যক্তিগত মতামত প্রকাশ করেছেন বাইডেন। তার সরকার কী মনে করে, সেই সম্পর্কে একেবারেই ভাবনা চিন্তা করেননি তিনি। প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে পাকিস্তানের বিষয়টি উল্লেখ করেন বাইডেন।

কিছুদিন আগেই পাকিস্তানের এফ-১৬ বিমানবাহিনীকে ঢেলে সাজানোর জন্য বিশেষ আর্থিক অনুদান দিয়েছিল আমেরিকা। সেদেশের তরফে বলা হয়েছিল, শুধুমাত্র সন্ত্রাস দমনের কাজেই এই যুদ্ধবিমান ব্যবহার করবে পাকিস্তান। কিন্তু বিশেষজ্ঞরা সকলেই একমত, দেশের মধ্যে জঙ্গিদের দমন করতে এফ-১৬-এর মতো শক্তিশালী যুদ্ধবিমানের কোনও প্রয়োজন পড়ে না। বরং প্রতিবেশী দেশগুলির উপরে হামলা চালানোর জন্যই এই বিমান ব্যবহার করে থাকে পাকিস্তানের সেনা। এই প্রসঙ্গে আমেরিকাকে তোপ দাগেন ভারতের পররাস্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও। সেই ঘটনার মাত্র তিন সপ্তাহ পরেই মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যের জেরে চাঞ্চল্য গোটা দুনিয়ায়। ইতিমধ্যেই পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে পাকিস্তান সরকার। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ