Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কপন্থীদের দখল থেকে ‘আফরিন’ ছিনিয়ে নিল জঙ্গিরা, সংঘর্ষে নিহত ২৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ৩:০০ পিএম

তুরস্ক সমর্থিত বিদ্রোহী গ্রুপগুলোর কাছ থেকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আফরিনের দখল ছিনিয়ে নিয়েছে জঙ্গি গোষ্ঠী হায়াত তাহরির আল-শাম (এইচটিএস) ও এর মিত্র গোষ্ঠীগুলো।

উভয় পক্ষের সংঘর্ষে নিহত হয়েছে অন্তত ২৭ জন বলে পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শুক্রবার জানিয়েছে। খবর রয়টার্স
এইচটিএস জঙ্গিগোষ্ঠী আল কায়েদার সাবেক সিরীয় শাখা। চলতি মাস এইচটিএসসহ অন্যান্য কট্টরপন্থিদের সঙ্গে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের উত্তেজনা শুরু হয়।
একপর্যায়ে এইচটিএস ও এর মিত্ররা আফরিন শহর দখল করে নেয়। সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের কাছ থেকে ২০১৮ সালে আফরিনের দখল নিয়েছিল তুরস্কপন্থী বিদ্রোহীরা।
সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, এইচটিএস চলতি সপ্তাহে আলপ্পো প্রদেশের আফরিন শহরের পাশাপাশি তুরস্ক সমর্থিত থার্ড কোরের নিয়ন্ত্রণ থেকে আশপাশের গ্রাম ও ছোট শহরগুলোর দখলও ছিনিয়ে নিয়েছে। এসব লড়াইয়ে ১৯ বিদ্রোহী ও শিশুসহ আট বেসামরিক নিহত হয়েছে।
থার্ড কোরের মুখপাত্র হিশাম ইসকেফ জানিয়েছেন, লড়াই থামানোর জন্য শুরু হওয়া আলোচনা ব্যর্থ হওয়ার পর সংঘর্ষ আরও তীব্র আকার ধারণ করেছে। সূত্র : রয়টার্স।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ