Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে তুরস্ক ছাড়ল ইসরায়েলি উদ্ধারকারী দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৫ এএম

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে কাজ করছিল ইসরায়েলের ‘ইউনাইটেড হাটজালা’ নামে একটি স্বেচ্ছাসেবী উদ্ধারকারী দল। নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে গতকাল রোববার তারা তুরস্ক ছেড়েছে। ইসরায়েলের ওই স্বেচ্ছাসেবী দলে দুই ডজনের বেশি ডাক্তার কয়েক দিন ধরে তুরস্কের কাহরামানমারাস প্রদেশে কাজ করছিলেন।

ইউনাইটেড হাটজালা জানিয়েছে, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তারা তুরস্ক ছেড়ে চলে গেছে। এর আগে একই কারণে জার্মানি ও অস্ট্রিয়ার উদ্ধারকারী দলও তুরস্ক ছেড়ে চলে গেছে।
গত শনিবারও তুরস্কের রেড ক্রিসেন্টের কর্মকর্তাদের সঙ্গে কাজ করতে দেখা গেছে ইউনাইটেড হাটজালাকে। আহত অনেক ব্যক্তিকে শুশ্রূষা দিয়ে সারিয়ে তুলেছেন তারা। এরপর হঠাৎ করেই তারা তুরস্ক ছাড়ার ঘোষণা দেন।
দলটির ভাইস প্রেসিডেন্ট ডভ মাইসেল বলেন, ‘আমাদের সদস্যরা এখানে নিরাপদ নন। এ বিষয়ে আমাদের সুনির্দিষ্ট তথ্য রয়েছে। এটা বেশ দুর্ভাগ্যজনক। আমাদের সদস্যদের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই আমরা তুরস্ক ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি।’
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে প্রায় ৩৫ হাজারে পৌঁছেছে বলে উল্লেখ করা হয়েছে সর্বশেষ হালনাগাদে। নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ