Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানির স্মরণসভায় গিয়ে বিপাকে মসজিদের ইমাম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১১:১৫ এএম

ব্রিটেনে মুসলিম কমিউনিটির সুপরিচিত এক ইমাম রানি দ্বিতীয় এলিজাবেথের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে অংশগ্রহণ করায় তার বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছে লন্ডনে বাংলাদেশিদের সবচেয়ে বড় মসজিদের একদল মুসল্লি।

ইস্ট লন্ডন মসজিদের ইমাম শেখ মোহাম্মদ মাহমুদ সম্প্রতি রিজেন্ট পার্ক মসজিদে রানি দ্বিতীয় এলিজাবেথের স্মরণে আয়োজিত সভায় অতিথি বক্তা হিসেবে বক্তৃতা দেন। ওই অনুষ্ঠানে শিশুরা যুক্তরাজ্যের জাতীয় সঙ্গীত 'গড সেভ দ্য কিং' পরিবেশন করে।

এমন অনুষ্ঠানের খবর তখন বেশ ফলাও করেই ব্রিটেনের জাতীয় গণমাধ্যমে প্রচার করা হয়েছিল।

কিন্তু, এমন অনুষ্ঠানকে ঘিরে গত কিছু দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ইমাম মাহমুদের বিরুদ্ধে প্রচারণা চলছে। তাকে অপসারণের দাবি জানিয়ে চেঞ্জ ডট অর্গ ওয়েবসাইটে একটি আবেদন করা হয়েছে, যাতে এরই মধ্যে এক হাজারের বেশি মানুষ সই করেছেন।

ওই আবেদনে বলা হয়েছে, "তিনি (ইমাম শেখ মোহাম্মদ মাহমুদ) বৃটিশ ঔপনিবেশিক শাসকদের পদক গ্রহণ করেন। আপনার সন্তানদের দিয়ে 'গড সেভ দ্য কিং' গান করান, তার কাছ থেকে কি আশা করেন? এসব ইমামের কাছে আপনার সন্তানদের কেন পাঠাবেন?

উল্লেখ্য, ব্রিটিশ শাসকরা সমগ্র উপমহাদেশসহ (ভারত, পাকিস্তান ও বাংলাদেশ) ও বিশ্বের অনেক দেশের ঔপনিবেশিক শাসক ছিলেন। তারা তাদের শাসিত অঞ্চলে ব্যাপক সম্পদ লুঠ করেছিলেন। তাদের অত্যাচার, নিপীড়ন ও শোষণে এসব দেশের কোটি কোটি মানুষ মারা যায়। এ কারণে সাবেক বৃটিশ উপনিবেশের অন্তর্ভুক্ত অনেক দেশের নাগরিকরা তীব্র ব্রিটিশবিরোধী মনোভাব পোষণ করে থাকে। এ ব্রিটিশ শাসনের প্রতিভূ হিসেবে তারা দেশটির রাজা ও রানির প্রতিও বিরূপ ধারণা পোষণ করে থাকে। বিভিন্ন সময়ে তারা ব্রিটিশ শাসকদের বিষয়ে নেতিবাচক মন্তব্যও করে।

অক্সফোর্ড ইউনিয়নে ভারতের সাবেক মন্ত্রী শশী থারুর বলেন, বৃটিশঔপনিবেশিক শাসনের ফলে ভারতের যে আর্থিক ক্ষতি হয়েছে, এ জন্য যুক্তরাজ্যের উচিত ক্ষমা প্রার্থনা করা এবং এখন সেই ক্ষতিপূরণ দেওয়া। সূত্র : বিবিসি



 

Show all comments
  • hassan ১৩ অক্টোবর, ২০২২, ৯:৪৮ পিএম says : 3
    Look at the Imam's beard, he imitate non-believer that's why he attended.
    Total Reply(0) Reply
  • Promal kanti Hore. ১৩ অক্টোবর, ২০২২, ২:২৮ পিএম says : 0
    আমরা সে দেশে বসবাস করতে যাব কেন?
    Total Reply(0) Reply
  • .পারভেয ১৪ অক্টোবর, ২০২২, ৯:১৪ এএম says : 0
    এ গুলো অকারন মন্তব্য্য। যে কেউ যে কারো মৃত্যুর শেষ কৃত্য বলা দানে অংশগ্রহন করতে পারে। এটাকে রাজনৈতিক ফয়দা লুটার কিছু নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ