Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় আইএসের দুই শীর্ষ সন্ত্রাসী নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৭ পিএম

সিরিয়ার উত্তরাঞ্চলে এক মার্কিন বিমান হামলায় ইসলামিক স্টেট গোষ্ঠীর (আইএস) শীর্ষ নেতা আবু হাশুম আল-উমাউই নিহত হয়েছেন। এ ছাড়া উত্তর-পূর্ব দিকের সরকারনিয়ন্ত্রিত একটি গ্রামে অপর এক হামলায় আরেক আইএসআইএস কর্মকর্তা নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার এ দুটি হামলার ঘটনা ঘটেছে বলে মার্কিন সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মার্কিন সেনাবাহিনীর তরফ থেকে বলা হয়েছে, এ দুটি হামলায় কোনো বেসামরিক হতাহতের ঘটনা ঘটেনি।
তবে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন বলেছে, নিহত একজনের নাম আবু আলা, যিনি আইএসআইএসের শীর্ষ পাঁচ নেতার একজন। এবং নিহত অপরজনের নাম আবু মুআদ আল-কাহতানি, যিনি আইএসআইএসের বন্দিবিষয়ক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ছিলেন।
অভিযানের সময় কোনো মার্কিন সেনা আহত বা নিহত হননি এবং হামলার কারণে মার্কিন সরঞ্জামের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলেও সিএনএন জানিয়েছে।
মার্কিন কর্মকর্তারা বলেছেন, গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য মার্কিন কেন্দ্রীয় কমান্ড বাহিনী এ অঞ্চলে ১ হাজার ঘণ্টারও বেশি সময় কাটিয়েছে। আইএসআইএসের সম্ভাব্য হামলার ঝুঁকি বিষয়ে তথ্য সংগ্রহ করতেই তারা সেখানে গিয়েছিল।
এদিকে বৃহস্পতিবার পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, গত বুধবার রাতে মার্কিন সামরিক বাহিনীর পৃথক একটি অভিযানে উত্তর-পূর্ব সিরিয়ায় আইএসআইএসের একজন অস্ত্র চোরাচালানকারী নিহত হয়েছেন।
নিহত অস্ত্র চোরাচালানকারীর নাম রাক্কান ওয়াহিদ আল-শামরি বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজ। তিনি উত্তর-পূর্ব সিরিয়ায় কামিশলি গ্রামের কাছে মার্কিন সেনাদের হেলিকপ্টার হামলায় নিহত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ