Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রিয়ালের হোঁচট, অপেক্ষা বাড়লো রোনালদোর

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ম্যাচের একবারে শেষ সময়ে গোল করে ম্যাচের ভাগ্য নিজেদের দিকে টেনে নেয়ার কাজটা ভালোই পারে রিয়াল মাদ্রিদ। তবে শেষ সময়ে প্রতিপক্ষের হৃদয় ভায়ার যন্ত্রণাটা এবার ভোগ করতে হয়েছে রিয়ালকে। করিম বেনজেমার জোড়া গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত বরুশিয়া ডর্টমুন্ডের সাথে ২-২ গোলে ড্র করেছে জিনেদিন জিদানের দল। ফলে ‘এফ’ গ্রæপ থেকে রানারআপ হয়েই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলই উঠল বার্নাব্যুর দলটি।
ইউরোপ সেরার আসরে ঘরের মাঠে পরশু রাতেও নিষ্প্রভ ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। গ্রæপ পর্বের ৬ ম্যাচে তার গোল মাত্র ২টি। রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে চ্যাম্পিয়ন্স লিগে এমন বাজে গ্রæপ পর্ব এর আগে কাটাতে হয়নি পর্তুগিজ তারকাকে। ফলে ইউরোপিয়ান প্রতিযোগিতায় তার গোলের সেঞ্চুরির অপেক্ষাটা আরো বাড়ল। জয় না পেলেও কোচ জিদানের ৫০তম ম্যাচে টানা ৩৪ ম্যাচ অপরাজিত থাকার ১৯৮৮/৮৯ সালের ক্লাব রেকর্ড ছুঁয়েছে রিয়াল।
বার্নাব্যু থেকে মূল্যবান এক পয়েন্ট নিয়ে ডর্টমুন্ডের গ্রæপ চ্যাম্পিয়ন হওয়াটা কম ব্যাপার নয়। বিশেষ করে বিশ্বসেরা দলের বিপক্ষে তাদেরই মাঠে ২ গোলে পিছিয়ে পড়ার পরও। প্রথমার্ধে বেনজেমার হেডারে এগিয়ে ছিল রিয়াল। দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ান ফরাসি তারকা। চ্যাম্পিয়ন্স লিগে এটি ছিল তার ৫০তম গোল। খানিক বাদেই ব্যবধান কমান পিয়েরে এমরিক আবেমেয়াং। এই গোলের মাধ্যমে আসরের গ্রæপ পর্বে ২০ গোল করার রেকর্ডের অংশীদার হয় ডর্টমুন্ড। আগের রাতেই রেকর্ড দ্বিতীয়বারের মতো এই কীর্তি গড়ে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেড এই কীর্তি গড়ে একবার করে। ঘরের মাঠে এদিন লস বøাঙঙ্কোসরা যখন বিজয় উল্লাসের শেষ প্রস্তুতি নিচ্ছেন ঠিক সেই সময় স্বাগতিক দর্শকদের মন ভাঙেন মার্কো রয়েস।
দলের এমন পারফর্মান্সে ক্ষুব্ধ জিদান, ‘যেভাবে দ্বিতীয়ার্ধের খেলাটা হলো, এটা যখন আপনি দেখবেন, ক্ষুব্ধ হবেনই। ম্যাচটা আমাদের হাতে ছিল, কিন্তু এটাই ফুটবল। একেবারে শেষ পর্যন্ত খেলে যাওয়াটা প্রয়োজন।’ ফরাসি কোচ বলেন, ‘আমরা গ্রæপ সেরা হওয়ার জন্য সবটুকু দিয়ে চেষ্টা করেছিলোম, কিন্তু পারিনি।’
ওদিকে আগেই শেষ ষোলয় খেলার যোগ্যতা অর্জন করা লেস্টার সিটি এবার সাক্ষী হতে হয়েছে অপ্রত্যাশিত এক রেকর্ডের। চ্যাম্পিয়ন্স লিগে কোনো ইংলিশ দল হিসেবে তাদেরকে সবচেয়ে বড় পরাজয়ের স্বাদ উপহার দিয়ে দুর্দান্ত জয়ে শেষ ষোল নিশ্চিত করেছে ইকার ক্যাসিয়াসের পোর্তো। পোর্তোর স্তেদিও দো দ্রাগাওতে ফক্সদের হারের ব্যবধান ছিল ৫-০ গোলের। এর আগে চ্যাম্পিয়ন্স লিগে কোন ইংলিশ ক্লাব এত বড় ব্যবধানে হারেনি।
আগেই ‘জি’ গ্রæপের চ্যাম্পিয়ন নিশ্চিত হওয়ায় একাদশে ১০টি পরিবর্তন আনেন কোচ ক্লাদিও রেনিয়েরি। অপরদিকে নকআউট পর্ব নিশ্চিত করতে জিততেই হতো পোর্তোকে। ঘরের মাঠে কর্নার থেকে উড়ে আসা বলে আন্দ্রে সিলভার সফল হেডারে তাদের শুরুটাও ছিল দুর্দান্ত। অনেকটা নিষ্প্রভ লেস্টারের বিপক্ষে পর্তুগিজ দলটি আধিপত্য বজায় রেখে জেসুস করোনার জোরালো ভালিতে ব্যবধান বাড়ায়। বিরতির ঠিক আগ মুহূর্তে ম্যাচের সবচেয়ে দৃষ্টিনন্দন গোলটি উপহার দেন ইয়াসিন ব্রাহিমি। ম্যাক্সি পেরেইরার ক্রস গোলরক্ষক বেন হ্যামারের সামনে থেকে বুদ্ধিদীপ্ত ব্যাহহিলে বল জালে পাঠান ব্রাহিম। বিরতির পর ড্যানি ড্রিঙ্কওয়াটারের ফাউলে প্রাপ্ত পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন সিলভা। শেষ দিকে দারুণ এক দৌড়ে বলের নিংন্ত্রণ নিয়ে লেস্টার গোলরক্ষকের দু’পায়ের মাঝ দিয়ে ব্যবধান আরো বড় করেন ডিওগো জোতা। চ্যাম্পিয়ন্স লিগে কোন ইংলিশ গোলরক্ষকের সর্বোচ্চ গোল হজম করার রেকর্ড এটি।
এই ম্যাচের ফল অবশ্য চলতি চ্যাম্পিয়ন্স লিগে লেস্টারের আগের ম্যাচগুলোর ঔজ্জ্বল্য প্রকাশ করে না। প্রথমবারের মত আসরে সুযোগ পাওয়া দলটি এখন তাকিয়ে আগামী সোমবার নিয়নে অনুষ্ঠেয় শেষ ষোলর ড্রয়ের দিকে।
লিঁওর মাঠে গোলমূণ্য ড্রয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে টানা তিনবারের ইউরোপা চ্যাম্পিয়ন সেভিয়াও। রেকর্ড তৃতীয় ফরাসি দল হিসেবে শেষ ষোলয় জায়গা পেতে অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হত লিঁওকে। কিন্তু স্প্যানিশ প্রতিপক্ষের গোলমুখই আবিষ্কার করতে পারেনি তারা। ‘এইচ’ গ্রæপ থেকে আগেই পরের রাউন্ড নিশ্চিত করেছিল ইতালি চ্যাম্পিয়ন জুভেন্টাস। ঘরের মাঠে এদিন আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েইন ও ইতালিয়ান ডিফেন্ডার ড্যানিয়েল রুগানির গোলে ডায়নামো কিয়েভকে ২-০ গোরে হারায় জুভরা।
অপর গ্রæপ ‘ই’ থেকে আগেই নিশ্চত ছিল গ্রæপ চ্যাম্পিয়ন মোনাকোর সাথে লেভারকুসেরে পরের রাউন্ডে যাওয়াটা। লেভারকুসেনের মাঠে ৩-০ গোলে হারটা তাই মোনাকোর কাছে শ্রেফ একটা পরিসংখ্যান ছাড়া কিছুই না।

এক নজরে ফল
লেভারকুসেন ৩-০ মোনাকো
টটেনহাম ৩-১ মস্কো
লেগিয়া ১-০ স্পোর্টিং
রিয়াল মাদ্রিদ ২-২ বরুশিয়া ডর্টমুন্ড
ক্লাব ব্রæজ ০-২ কোপেনহেগেন
পোর্তো ৫-০ লেস্টার
জুভেন্টাস ২-০ ডায়নামো জাগরেব
লিঁও ০-০ সেভিয়া

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ