Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

গ্যাস কিনতে কাতারি আমিরের সঙ্গে জার্মান চ্যান্সেলরের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৬ পিএম

গতকাল (রোববার) স্থানীয় সময় রাতে দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও সফররত জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় তাঁরা জার্মানিতে কাতারি প্রাকৃতিক গ্যাসের রপ্তানি বাড়ানো নিয়ে মত বিনিময় করেন।

কাতারের আমির কার্যালয়ের সূত্রে জানা গেছে, বৈঠককালে আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। পাশাপাশি, দু’নেতা অর্থনীতি, পুঁজি বিনিয়োগ, জ্বালানিসম্পদ, সামরিক ও সাংস্কৃতিক খাতের সহযোগিতা নিয়েও আলোচনা করেন।

বৈঠকের পর এক যৌথ সাংবাদিক সম্মেলনে কাতারের আমির বলেন, দু’দেশের জ্বালানিসম্পদ কোম্পানিগুলো বিনিয়োগ-সহযোগিতা চালিয়ে যাচ্ছে। আর বহু বছর ধরে দেশের উত্তরাঞ্চলে প্রাকৃতিক গ্যাসের উত্পাদন বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে তার দেশে। এর উদ্দেশ্য, বিশ্বের ক্রমবর্ধমান চাহিদা মেটানো।

এসময় জার্মান চ্যান্সেলর বলেন, কাতারের কাছ থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি বাড়ানোর পাশাপাশি বিদ্যুত্ উৎপাদন, বিমান চলাচল, নতুন প্রযুক্তির গবেষণাসহ বিভিন্ন খাতে দ্বিপক্ষীয় সহযোগিতাও জোরদার করতে ইচ্ছুক তার দেশ।

উল্লেখ্য, রুশ-ইউক্রেন সংঘর্ষ শুরুর পর রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞা জারি করে ইউরোপীয় ইউনিয়ন। এরই প্রেক্ষাপটে, রাশিয়ার জ্বালানিসম্পদের ওপর নির্ভরশীলতা কমাতে অন্যান্য দেশ থেকে জ্বালানিসম্পদ আমদানি বাড়ানোর চেষ্টা করছে জার্মানি। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈঠক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ