Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেবাননে অনির্দিষ্ট সময়ের জন্য ব্যাংক বন্ধ রাখার ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৬ এএম | আপডেট : ১:১২ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২২

নিরাপত্তা না থাকায় লেবাননের ব্যাংকগুলো অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ থাকবে বলে জানিয়েছে দেশটির ব্যাংক অ্যাসোসিয়েশন। গত সপ্তাহে লেবাননে বেশ কয়েকটি ব্যাংকে কয়েকজন গ্রাহক আটকে থাকা সঞ্চয়ের অর্থ তোলার জন্য নানাভাবে ঘেরাও করেছেন। সেই প্রেক্ষাপটে লেবাননে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ব্যাংক অ্যাসোসিয়েশন বলছে, তাদের কর্মীরা ঝুঁকির মধ্যে রয়েছে। ঝুঁকি কমাতে সরকার কোনো পদক্ষেপ নেয়নি।
গত সপ্তাহে তিন দিন ব্যাংক বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার থেকে ব্যাংক খোলার কথা ছিল। গত সপ্তাহে এক নারী খেলনার পিস্তল নিয়ে একটি ব্যাংকের ভেতরে গিয়ে অবস্থান নেন। সেখানে গিয়ে তিনি ব্যাংকে গচ্ছিত তার সঞ্চয়ের অর্থ তুলতে চান।
কারণ, তার পরিবারের একজন সদস্য হাসপাতালে ছিলেন এবং তিনি হাসপাতালের বিল পরিশোধ করতে পারছিলেন না। সঞ্চয়ের টাকা তোলার জন্য এ ধরনের ঘটনা আরও রয়েছে। গত শুক্রবার এক দিনেই এ ধরনের পাঁচটি ঘটনা ঘটেছে।
লেবানন চরম আর্থিক সংকটের ভেতর দিয়ে যাচ্ছে। দেশটির ৮০ শতাংশ মানুষ খাদ্য ও ওষুধ কেনার জন্য সংগ্রাম করছে। মানুষ তদের সঞ্চয়ের অর্থ ফেরত পাওয়ার জন্য যেভাবে ব্যাংকের ভেতরে গিয়ে অবস্থান নিয়েছে, সেটি সমর্থন করছে সাধারণ মানুষ।
উল্লেখ্য, দেশটিতে ২০১৯ সাল থেকে ব্যাংকগুলো ডলার উত্তোলনের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিয়েছে। তখন থেকেই লেবাননের মুদ্রা পাউন্ডের ব্যাপক দরপতন হয় এবং জিনিসপত্রের দাম ব্যাপক বেড়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ