Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ ঢাকা আসছেন ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ৯:২০ এএম

ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা আজ বৃহস্পতিবার ঢাকায় আসছেন। তিনি ভারতের সাবেক হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হচ্ছেন। দোরাইস্বামী ইতোমধ্যে ঢাকা ত্যাগ করেছেন। তিনি যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার নিযুক্ত হয়েছেন।
প্রণয় কুমার ভার্মা ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। হ্যানয় থেকে তিনি আজ ঢাকায় আসছেন। তিনি ভারতের ফরেন সার্ভিসের ১৯৯৪ ব্যাচের একজন কর্মকর্তা। ভার্মা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক এবং ভারতের পরমাণু কূটনীতির বিভাগেও দায়িত্ব পালন করেছেন।
তিনি হংকং, সানফ্রান্সিসকো, বেইজিং, কাঠমান্ডু এবং ওয়াশিংটন ডিসিতে ভারতের মিশনে বিভিন্ন কূটনৈতিক দায়িত্ব এবং ভার্মা ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। ফরেন সার্ভিসে যোগ দেওয়ার আগে তিনি ভারতের স্টিল ম্যানুফ্যাকচারিং কোম্পানি টাটা স্টিলে চাকরি করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত মিডিলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিসে চীনা ভাষা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০১৯ সালের ২৫ জুলাই তিনি ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন রাষ্ট্রদূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ